উত্থানের অল্প সময়ের মধ্যেই বিশ্ব ক্রিকেটে অন্যান্য দলের সমীহ আদায় করে নিতে পেরেছে আফগানিস্তান। র‌্যাঙ্কিংয়ে তার প্রভাব পড়া শুরু করেছে। টি-টোয়েন্টিতে তারা রয়েছ সাত নম্বরে আর ওয়ানডেতে দশ।

সাম্প্রতিক সময়ে টেস্ট ক্রিকেটেও নিজেদের জানান দিয়েছে। নিজেদের খেলার তৃতীয় টেস্ট ম্যাচেই ১৯ বছরের পুরনো টেস্ট খেলুড়ে দেশ বাংলাদেশকে হারিয়ে সাড়া ফেলে দিয়েছে। ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে বাংলাদেশ সঙ্গে যৌথভাবে চ্যাম্পিয়ন হয়েছে। বড় দল গুলোর বিপক্ষে খেলার কারণেই তাদের এই উন্নতি বলে মনে করেন দেশটির অধিনায়ক রশিদ খান। তা্ই বড় দল গুলোর বিপক্ষে আবো বেশি ম্যাচ খেলার সুযোগ চান তিনি।

বাংলাদেশের উদাহরণ টেনে রশিদ বলেন, ‘বাংলাদেশকেই দেখুন না। তারা দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অনেক খেলেছে এবং বিশ্বকাপে সেটার ফলও দেখিয়েছে (দক্ষিণ আফ্রিকাকে হারায় টাইগাররা)। যদি আমাদের সমীহ জাগানো একটা দল হতে হয়, তবে বড় দলগুলোর বিপক্ষে আরও খেলতে হবে।’

চলতি বছর থেকে শুরু হওয়া টেস্ট চ্যাম্পিয়নশীপের লড়াইয়ে অংশ নিয়েছে নয় টেস্ট খেলুড়ে দেশ। এই আসরে সুযোগ পাননি আফগানিস্তান। তাই টেস্ট চ্যাম্পিয়নশীপ না খেলতে পারার আক্ষেপ রয়েছে তার।

তিনি বলেন, ‘বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হতে না পারা খুবই দুঃখজনক ব্যাপার। তারপরও আমরা টেস্ট ক্রিকেটে ভালো করার জন্য সঠিকভাবেই এগুচ্ছি যাতে এই সিদ্ধান্ত ভুল প্রমাণ করতে পারি। তবে এটাও ঠিক, মাত্র ৩ টেস্ট খেলেই চ্যাম্পিয়নশিপে জায়গা করে নেয়া যায় না।’

মন্তব্য: