২০২০ সালের ২৪ জুলাই জাপানে বসছে অলিম্পিকের পরবর্তী আসর। বুধবার জাপানের রজধানী টেকিওতে হয়ে গেলো বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়াযজ্ঞের পদক উন্মোচন। এই ক্রীড়াযজ্ঞের আয়োজকরা জানাচ্ছে বিজয়ীদের যে পদকগুলো দেওয়া হবে তৈরিতে ব্যবহার করা হয়েছে মোবাইল ফোন।

শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। পদক তৈরিতে মোবাইল ফোনসহ মানুষের ব্যবহৃত ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করেছে জাপান। পদক তৈরির জন্য ২০১৭ সালে দেশটির সরকারের তরফ থেকে সকলকে এগিয়ে আসার আহ্ববান জানানো হয়েছিল। এরপর দুই বছর ইলেকট্রনিক ডিভাইস সংগ্রহের কাজ করে আয়োজক সংস্থা।

আয়োজকরা বলছে, ৬.২১ মিলিয়ন মোবাইল ফোনসহ মোট ৭৮,৮৯৫ টন ব্যবহৃত ইলেকট্রনিক ডিভাইস পাওয়া গেছে। যার থেকে ৩২ কেজি স্বর্ণ, ৩৫০০ কেজি রৌপ্য এবং ২,২০০ কেজি ব্রোঞ্জ নিস্কাশন করা গেছে।
টোকিও ২০২০ পদকে বরাবরের মতো অলিম্পিকের প্রতীক হিসেবে পাঁচটি গোলাকার রিং রয়েছে। আছে গেমসের নাম। যেখানে স্বর্ণ পদকে ব্যবহার করা হয়েছে ৬ গ্রাম সোনা। রৌপ্য পদক পুরোটাই রূপার তৈরি। আর ব্রোঞ্জ পদকে রয়েছে মূল্যবান পিতল।

অলিম্পিকের অভিনব এই পদকটির ডিজাইন তৈরি করেছেন জুনিচি কাওয়ানিশি। সারাবিশ্ব থেকে অংশ নেওয়া ৪০০ ডিজাইনার ও পরিকল্পনাকারী প্রতিয়োগীর মধ্যে সেরা নির্বাচিত হন তিনি।

মন্তব্য: