চলতি ইংল্যান্ড বিশ্বকাপের ম্যাচ গুলি সম্প্রচারের দায়িত্বে রয়েছে ভারতীয় চ্যানেল স্টার স্পোর্টস। বিশ্বকাপকে সামনে রেখে একাধিক বিজ্ঞাপন তৈরি করেছে তারা। সাম্প্রতিক সময় তারা আরো একটি নতুন বিজ্ঞাপন তৈরি করেছে যেখানে বাংলাদেশ দলকে খাটো করে দেখানো হয়েছে।

বিশ্বকাপে আসন্ন ভারত-পাকিস্তান ম্যাচকে সামনে স্টার স্পোর্টস একটি বিতর্কিত স্লোগানের বিজ্ঞাপন রিলিজ করেছে। বিজ্ঞাপনটিতে ভারতকে পাকিস্তানের পিতা ও বাংলাদেশকে দেখানো হয়েছে ভাই হিসেবে পাকিস্তানের।

বিজ্ঞাপনের শুরুতে দেখানো হয় বাংলাদেশ পাকিস্তানের ভাই। বাংলাদেশের জার্সি পরে একজন পাকিস্তান জার্সি পরিহিত আরেকজনকে বলছে- “ভাই সপ্তমবারের মতো বিশ্বকাপে ভারতের বিপক্ষে খেলতে যাচ্ছো, শুভকামনা।”
তখন পাকিস্তান জার্সি পরিহিত লোকটি বাংলাদেশ জার্সি পরিহিতকে বলে, “চেষ্টা করতে থাকা উচিত। চেষ্টা করলে একটা সময় জয় আসবেই, এমনটা বাবা বলতো।”

তখন পাশ থেকে ভারতের জার্সি পরা আরেকজন বলে উঠে “আমি এমনটা কখন বলেছি?”

২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফির ফাইনালের আগেও এই ধরনের পিতা পুত্রের আবহ তৈরী করে স্টার স্পোর্টস। তবে ফাইনালে পাকিস্তানের কাছে ভারতের হারের পর বেশ সমালোচনার মুখেই পরে তারা। পুনরায় একই কাজ আবার করায় স্টার স্পোর্টসের উপর ক্ষোভ প্রকাশ করেছেন ভারতের অনেক ক্রিকেটানুরাগী।

রিচার্ড হ্যারিস নামের একজন টুইটারে লিখেছেন, “চ্যাম্পিয়ন্স ট্রফির মতো আরো একটি বিব্রতকর অবস্থায় পড়তে চান? কেন এমন আপনারা নির্বোধ ও ছেলেমানুষী কাজ করেন।”
আকাশ শর্মা নামের একজন লিখেছেন, “আমার দেখা সবচেয়ে বাজে মানের বিজ্ঞাপন এটি।”

নিশিত যোশি নামের একজন লিখেছেন, “সরি, এটা কুরুচিকর একটি বিজ্ঞাপন। খেলাটাকে কেবল খেলা হিসেবেই নেন। মাথায় কেন এতো বাজে লেভেলের চিন্তা আসে!!”

নিথিন শর্মা লিখেছেন, “কয়েকটি ডলার বেশি আয় করার জন্যই স্টার স্পোর্টস এমন উঁচু পর্যায়ের দায়িত্বজ্ঞানহীন কাজ করছে।”

ভারত পাকিস্তানের মধ্যকার বিশ্বকাপের খেলাটি হবে ১৬ই জুন ম্যানচেস্টারে। সবশেষ ইংল্যান্ডের মাটিতে চ্যাম্পিয়নস ট্রফিতে ২০১৭ সালে গ্রুপ পর্বে ভারত জিতলেও ফাইনালে পাকিস্তান ভারতকে হারিয়ে বাজিমাত করে নেয়।

মন্তব্য: