7.4 C
New York
Monday, December 5, 2022

Buy now

ভারতের সামনে ইতিহাস গড়ার হাতছানি

প্রথমটিতে অস্ট্রেলিয়া ও পরেরটিতে ভারত জয় পাওয়ায় দল দু’টির মধ্যকার তিন ম্যাচ ওয়ানডে সিরিজে এখন ১-১ সমতা। ফলে সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটি রুপ নিয়েছে অঘোষিত ফাইনালে। এ ম্যাচের বিজয়ী দল জিতে নিবে ওয়ানডে সিরিজ। সিরিজ জয়ের লক্ষ্য নিয়ে আগামীকাল মেলবোর্নে বাংলাদেশ সময় সকাল ৮টা ২০ মিনিটে তৃতীয় ও শেষ ওয়ানডেতে মুখোমুখি হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া।

মেলবোর্নে জিতলে টেস্ট সিরিজের পর প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে দ্বি-পাক্ষিক ওয়ানডে সিরিজ জিতবে টিম ইন্ডিয়া৷ পরিসংখ্যান বলছে ওয়ানডে ফরম্যাটে ২০০৮-এ অস্ট্রেলিয়ার মাটিতে সিবি সিরিজ জিতে নিয়েছিল ভারত৷ এটি ছিল ত্রিদেশীয় সিরিজ। যেখানে ভারত, অস্ট্রেলিয়া ছাড়া তৃতীয় দলটি ছিল শ্রীলঙ্কা৷ বেস্ট অফ থ্রি ফাইনালে অস্ট্রেলিয়াকে প্রথম দু’টি ফাইনালে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ধোনির ভারত৷

এ নিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে মাত্র দ্বিতীয়বার দ্বি-পাক্ষিক সিরিজ খেলছে ভারত৷ গত অস্ট্রেলিয়া সফরে অর্থাৎ ২০১৬ সালে ধোনির নেতৃত্বে অস্ট্রেলিয়ার মাটিতে দ্বি-পাক্ষিক সিরিজে ১-৪ ব্যবধানে হেরেছিল ভারত৷ সেই সিরিজ হারের প্রতিশোধ এবার এসেছে কোহলির সামনে।

একই সাথে অস্ট্রেলিয়া সফরে গিয়ে প্রথমবার কোনো সিরিজ না হেরেই দেশে ফেরার নজির স্থাপন করবে তারা। কারণ এর আগে তিন ম্যাচের টি-২০ সিরিজ ড্র (১-১) হয়৷ তার পর চার টেস্টের সিরিজ ২-১ জেতে কোহলির দল।

বিরাটদের ইতিহাসের হাতছানি থাকলেও এমসিজি-তে ভারতের বিরুদ্ধে অস্ট্রেলিয়ার রেকর্ড অবশ্য এগিয়ে রাখছে অ্যারন ফিঞ্চদের৷ ভারতের বিরুদ্ধে ১৪টি ওয়ান ডে ম্যাচের মধ্যে ৯টিতে জিতেছে অস্ট্রেলিয়া৷

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,593FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles