গত সপ্তাহে ইংল্যান্ডকে হারিয়ে এবারে বিশ্বকাপ বেশ জমিয়ে তুলেছে শ্রীলঙ্কা। নিজেদের পাশাপাশি বাংলাদেশ ও পাকিস্তানের সেমির লড়াই টিকিয়ে রেখেছে তারা।

অস্ট্রেলিয়ার সাথে পরের ম্যাচ হেরে টানা দুই ম্যাচ হার নিয়ে খুব একটা স্বস্তিতে নেই ইংল্যান্ড। পরের দুই ম্যাচেও তাদের দিতে হবে চরম পরীক্ষা কারণ প্রতিপক্ষ যখন ইন্ডিয়া-নিউজিল্যান্ড।

হতাশাজনক পারফরম্যান্সে বিশ্বকাপের সেমির লড়াই থেকে আগেই বাদ পড়েছে সাউথ আফ্রিকা। কিন্তু এখন আর তাদের হারানোর কিছুই নেই। তাই শুক্রবারের সাউথ আফ্রিকা শ্রীলঙ্কা ম্যাচে কঠিন পরীক্ষাই দিতে হতে পারে শ্রীলঙ্কাকে। কারণ চোকার খ্যাত আফ্রিকা যে চাপ ছাড়া কি নির্ভার ক্রিকেট খেলে তা গোটা বিশ্বই জানে। আর সেমির দৌড়ে টিকে থাকতে হলে জিততেই হবে শ্রীলঙ্কাকে। সাউথ আফ্রিকার কাছে এই পুরো টুর্নামেন্টে আশানুরূপ কোনো পারফরম্যান্স দেখতে পাওয়া যায়নি। এক জয় নিয়ে পয়েন্ট টেবিলের নবম স্থানে রয়েছে তারা। সেই একটি জয় ও এসেছে এখন পর্যন্ত একটিও ম্যাচ না জিততে পারা পয়েন্ট টেবিলের তলানিতে থাকা আফগানিস্তানের বিপক্ষে।

পুরো বিশ্বকাপে ইমরান তাহির বেশ ছন্দে থাকলেও পেসারদের ব্যার্থতায় ভরাডুবিতে পড়তে হয়েছে দলটাকে। তাহিরের স্পিন সামলাতে তাই একটু হলেও সতর্ক থাকতে হচ্ছে লঙ্কানদের। লঙ্কাল কোচ হাথুরুহিংহে বলেছেন, ইমরান তাহির বিশ্বমানের বোলার, তাছাড়াও আমাদের স্পিন দূর্বলতা আছে। কিন্তু, আমি আশা করি ছেলেরা স্পিন ভালো সামলাতে পারবে।

এঞ্জেলো ম্যাথুস টুর্নামেন্টের প্রথম দিকে ভালো ছন্দে না থাকলেও শেষ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৮৫ রানের অপরাজিত এক ঝলমলে ইনিংস খেলেছেন।তাই তার ব্যাটের উপর অনেকটাই ভরসা করবে শ্রীলঙ্কা। আর অভিজ্ঞতায় ভরপুর মালিঙ্গার ম্যাজিক আরো একবার দেখার জন্য প্রস্তুত ক্রিকেট বিশ্ব।

বিশ্বকাপ মঞ্চে এর আগে ৫ বার মুখোমুখি হয়েছে সাউথ আফ্রিকা ও শ্রীলঙ্কা।৫ বারের দেখায় ৩ টি জয় পেয়েছে প্রোটিয়ারা, একটি জিতেছে শ্রীলঙ্কা ও একটি ম্যাচ টাই হয়েছে। বৃষ্টি বিড়ম্বনার এই বিশ্বকাপে আজকের ম্যাচে আবহাওয়া পূর্বাভাসে বৃষ্টির সম্ভাবনা নেই। তাই লঙ্কান সমর্থকরা তাকিয়ে থাকবে ম্যাচের দিকে। পারবে কি তারা সেমির আশা টিকিয়ে রাখতে নাকি চতুর্থ বিদায়ী দল হয়ে তারাও টুর্নামেন্ট থেকে ছিটকে পড়বে।

মন্তব্য: