দুপুর ৩.৩০ মিনিটে থেকে ম্যানচেস্টারের ওল্ড ট্রাফোর্ড স্টেডিয়ামে শুরু হবে ভারত-পাকিস্তান মহারণ। এই ম্যাচের দিকেই এখন তাকিয়ে আছে পুরো ক্রিকেট বিশ্ব। ব্যাতিক্রম নন ইউনিভার্সাল বস ক্রিস গেইল। এই ম্যাচে তিনি ভিন্ন রকমের একটি পোশাকে নিজেকে উপস্থাপন করতে যাচ্ছেন। সোশ্যাল মিডিয়ায় তিনি এমনই বার্তা দিয়েছেন।

বিশ্বকাপ হোক বা অন্য কোনও টুর্নামেন্ট, ভারত-পাক ম্যাচ মানেই আলাদা উত্তেজনা। আর এবার সেই উত্তেজনায় গা ভাসিয়েছেন গেইল। সাদা স্যুট পরে তিনি একটি ভিডিও শুট করেছেন। সেই সাদা স্যুট পরেই তিনি ভারত-পাকিস্তান ম্যাচ দেখবেন। সেই স্যুট-এর ডান দিকে ভারত ও বাঁ-দিকে পাকিস্তানের পতাকার রঙয়ে ডিজাইন করা। আইসিসির টুইটার পেজ থেকে একটি ভিডিও আপলোড হয়েছে। সেখানে ভারত-পাকিস্তান ম্যাচ নিয়ে কথা বলেছেন ক্যারিবিয়ান দৈত্য।

গেইল জানিয়েছেন, ভারত-পাকিস্তান, দুই দলই শক্তিশালী। ভারত বা পাকিস্তান, কোনও দলকে আলাদা করে সমর্থন করবেন না বলে জানিয়েছেন তিনি। তিনি ক্রিকেটের ভক্ত। তাই ক্রিকেট ম্যাচের প্রতিযোগিতা উপভোগ করতে চান।

গেইলের কাছে জানতে চাওয়া হয়েছিল, বিশ্বকাপ কে জিততে পারে! তিনি মজা করে বলেছেন, ওয়েস্ট ইন্ডিজ।

১৯৭৮ থেকে এ পর্যন্ত দল দুটি মোট ১৩১টি ওয়ানডেতে মুখোমুখি হয়েছে। যেখানে ভারতের ৫৪টির বিপরীতে পাকিদের জয় ৭৩ ম্যাচে, পরিত্যাক্ত ৪, পাকিস্তানের সাফল্য ৫৭.৪৮ ভাগ। আবার, বিশ্বকাপের পরিসংখ্যানের দিকে তাকালে দেখা যায় বিশ্বকাপে ছয়বার মুখোমুখি হয়েছে ভারত-পাকিস্তান। এরমধ্যে শতভাগ জয় ভারতের। যা ভারতকে বাড়তি আত্ববিশ্বাস যোগাচ্ছে।

অন্যদিকে দুই দলের সর্বশেষ লড়াইয়ে ২০১৭ সালে চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে ভারতকে অনায়াসে হারিয়েছিল পাকিস্তান। এছাড়া চলতি বিশ্বকাপে স্বাগতিক ইংল্যান্ডকে হারিয়ে নিজেদের সামর্থ্যের জানান দিয়ে রেখেছে পাকিস্তান।

মন্তব্য: