23.8 C
New York
Saturday, June 22, 2024

Buy now

নতুন মাইলফলক স্পর্শের দ্বারপ্রান্তে ধোনি ও কোহলি

শুক্রবার রাঁচিতে জিতলেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একদিনের সিরিজ জিতে নেবে ভারত। এই ম্যাচেই ভিন্ন ভিন্ন মাইলফলক স্পর্শের দোর গোড়ায় আছেন ভারতের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও বর্তমান অধিনায়ক বিরাট কোহলি।

ঘরের মাঠে এটাই কি মহেন্দ্র সিং ধোনির শেষ ম্যাচ? তাই নিয়ে ভারতীয় সমর্থকদের মধ্যে একটা আলাদা উত্তেজনা কাজ করছে। তবে এসবের মধ্যেই নতুন একটি মাইলফলক ছোঁয়ার অপেক্ষায় আছেন মহেন্দ্র সিং ধোনি। আর মাত্র ৩৩ রান করলে আন্তর্জাতিক ক্রিকেটে তিনি ষষ্ঠ ভারতীয় ব্যাটসম্যান হিসাবে, ক্রিকেটের সব ধরনের ফরম্যাট মিলিয়ে ১৭০০০ রান স্পর্শ করবেন।

এর আগে শচীন টেন্ডুলকার (৩৪৩৫৭), রাহুল দ্রাবিড় (২৪২০৮), বিরাট কোহলি (১৯৪৫৩), সৌরভ গাঙ্গুলী (১৮৫৭৫) এবং বীরেন্দর শেওয়াগ (১৭২৫৩) এই নজির গড়েছেন।

প্রথম ওয়ানডেতে ৬৯ রানের অপরাজিত ইনিংস খেলার পর দ্বিতীয় ওয়ানডেতে শূন্য রানেই প্যাভিলনে ফিরেছিলেন ধোনি। তাই আজ আবার সুযোগ পাচ্ছেন নতুন মাইলফলক স্পর্শ করার।

এদিকে বর্তমান অধিনায়ক বিরাট কোহলিও নতুন মাইলফলক স্পর্শের অপেক্ষায় রয়েছেন। তার প্রয়োজন ২৭ রান। যা করতে পারলে ৫০ ওভারের ক্রিকেটে অধিনায়ক হিসেবে ৪০০০ রান করবেন তিনি। বিশ্ব ক্রিকেটে যা মাত্র ১১ জন ক্রিকেটার করেছেন। শুক্রবার বিরাটের কাছে সুযোগ সেই দলে ১২ নম্বর সদস্য হিসেবে নাম লেখানোর। প্রসঙ্গত, নাগপুরে অজিদের বিরুদ্ধে ম্যাচে আন্তর্জাতিক ক্রিকেটে ৪০ তম সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি।

বিশ্ব ক্রিকেটে দ্বাদশ হলেও ভারতীয় ইতিহাসে এখনও পর্যন্ত মাত্র তিনজন ব্যাটসম্যান একদিনের ক্রিকেটে অধিনায়ক হিসেবে ৪ হাজার রান করতে পেরেছেন- মহেন্দ্র সিং ধোনি, মোহম্মদ আজহারউদ্দিন এবং সৌরভ গঙ্গোপাধ্যায়।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles