সিঙ্গাপুরে অনুষ্ঠিত হতে যাচ্ছে এয়ার এশিয়া উইমেন্স জুনিয়র এএইচএফ কাপ হকি ২০১৯। এই আসর দিয়েই প্রথমবারের মতো আন্তর্জাতিক হকির আসরে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ অনূর্ধ্ব-২১ হকি দল।

আন্তর্জাতিক আসরে বাংলাদেশ নারী অনূর্ধ্ব-২১ হকি দলকে নেতৃত্ব দেওয়ার জন্য অধিনায়ক করা হয়েছে রিতু খানম। তার গ্রামের বাড়ি আর কোথাও নয় বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার জেলা নড়াইলে।

আন্তর্জাতিক হকিকে বাংলাদেশ নারী হকি দলের অধিনায়ক হিসেবে ইতিহাসের পাতায় নাম উঠতে যাওয়া রিতুর স্বপ্ন মাশরাফির মতোই নেতৃত্ব দিয়ে দেশের জন্য সুনাম বয়ে আনা।

রিতুকে অধিনায়ক করার পাশাপশি সহ অধিনায়ক করা হয়েছে রিয়া আক্তার স্বর্ণাকে। ক্যাম্পে থাকা ২৬ জনের মধ্য থেকেই ১৮ সদস্যের চূড়ান্ত দল নির্বাচন করেন ভারতীয় উপদেষ্টা কোচ অজয় কুমার বানসাল।

বুধবার দেশ ছাড়ার আগে আজ রিতু বলেন, ‘মাশরাফি ভাইয়ের সঙ্গে আমার পরিচয় আছে। তাঁকে আমি অনুকরণ করার চেষ্টা করি। মাশরাফি ভাই যেভাবে ক্রিকেট দলকে নেতৃত্ব দিয়ে অনেক দূরে নিয়ে গিয়েছেন, আমিও সেরকম কিছু করতে চাই।’

মূল টুর্নামেন্ট শুরুর আগে সিঙ্গাপুরে দুটি প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ পাবে। এরপর ৯ সেপ্টেম্বর আসরের উদ্ধোধনী ম্যাচে বাংলাদেশ লড়াই করবে স্বাগতিক সিঙ্গাপুরের বিপক্ষে।এর পরে ধারাবাহিকভাবে শ্রীলঙ্কা (১০ সেপ্টেম্বর), হংকং (১২ সেপ্টেম্বর) ও উজবেকিস্তানের (১৪ সেপ্টেম্বর) মুখোমুখি হবে বাংলাদেশ। চাইনিজ তাইপের বিপক্ষে ১৫ সেপ্টেম্বরের ম্যাচ দিয়ে শেষ হবে টুর্নামেন্ট।

মন্তব্য: