আজ প্রস্তুতি ম্যাচে মাঠে নামছে বাংলাদেশ-ভারত ও নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ সময় বিকেল ৩ টায় ওয়েলসের রাজধানী কার্ডিফে কোহলি বাহিনীর মুখোমুখি হচ্ছে টাইগাররা। খেলা চলার আগে ভক্ত সমর্থকদের মুখে কোন দলের কোন ব্যাটসম্যান বা বোলার সেরা সে বিষয়ে তর্ক বিতর্ক চলছে।

ভারতের বিপক্ষে বাংলাদেশের সফলতম বোলারদের মধ্যে একজন হলেন মুস্তাফিজ। তবে কাটার মাস্টার খ্যাত বাংলাদেশের এই ডেথ বোলিং স্পেশালিস্টের ধার অনেকটাই কমে গেছে বলছে অনেকে। আগের মতো আর কাটার দিতে পারেননা মুস্তাফিজ এই অভিযোগ সবার মুখে মুখে। তবে মুস্তাফিজের মুখে কিন্তু ভিন্ন কথা। সম্প্রতি তিনি বলেছেন কাটার কাজ না করলে আরো ট্যাকটিস জানা আছে তার।

২৩ বছর বয়সী মুস্তাফিজ এখন পর্যন্ত একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন ৪৬ টি এবং উইকেট পেয়েছেন ৮৩ টি। ইনিংসে ৩ বার ৫ উইকেট ও ৩ বার ৪ উইকেট পাওয়া মুস্তাফিজের বোলিং ইকোনোমি ৪.৮৮। তার সেরা ইনিংস ছিল ৪৩ রান দিয়ে ৬ উইকেট।

অন্য দিকে ভারতের জাসপ্রিত বুমরাহ কে নিয়ে চলছে সেইরকম মাতামাতি। এই ডানহাতি ফাস্ট বলার এখন ভারতীয় দলের অন্যতম ভরসা। এখন পর্যন্ত ৪৯ টি ওয়ানডে ম্যাচ খেলে ৮৫ উইকেট পাওয়া বুমরার ইকোনোমি ৪.৫১। বুমরাহ ইনিংসে ৫ উইকেট পেয়েছেন এক বার ও ৪ উইকেট চার বার পেয়েছেন তিনি।

যদিও বুমরাহ ছুটছেন তীরের গতিতে কিন্তু সব ম্যাচ বিবেচনায় মুস্তিফিজই সেরা। চলুন মুস্তাফিজ বনাম বুমরাহ পরিসংখ্যান দেখে নিই।

বুমরাহঃ
৪৯ ম্যাচে ৮৫ উইকেট (৫ উইকেট ১বার ও ৪ উইকেট ৪ বার)
রান দিয়েছেনঃ ১৮৮৩
বেষ্ট বোলিংঃ ২৭ রানে ৫ উইকেট
ইকোনোমিঃ ৪.৫১

মুস্তাফিজ:
৪৬ ম্যাচে ৮৩ উইকেট (৫ উইকেট ৩বার ও ৪ উইকেট ৩ বার)
রান দিয়েছেনঃ ১৮৪৯
বেষ্ট বোলিংঃ ৪৩ রানে ৬ উইকেট
ইকোনোমিঃ ৪.৮৮

বিদেশের মাটিতে ১১ ম্যাচে ১৩ উইকেট পেয়েছেন বুমরাহ। আর অন্যদিকে মুস্তাফিজের সংগ্রহ ২২ ম্যাচে ৩১ উইকেট।

মন্তব্য: