হেডিংলিতে বৃহস্পতিবার আফগানিস্তানের বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচে মাঠে নেমেছে ওয়েস্ট ইন্ডিজ। এই ম্যাচে ব্রায়ান লারার দুইটি অভিজাত রেকর্ড ভাঙার অপেক্ষায় ছিলেন ক্রিস গেইল। তবে তার একটিও ভাঙতে পারলেন না তিনি।

টসে জিতে ওয়েস্ট ইন্ডিজ এদিন ব্যাটিংয়ে নেমে গেইল ১৮ বলে ৭ রানেই আউট হয়ে যান। আফগান পেসার দৌলত জাদরানের অফ স্টাম্পের বাইরের বল তাড়া করে ক্যাচ দেন উইকেটকিপারকে। ফলে পুরো আসরে ফর্মের সঙ্গে লড়াই করা গেইল বিশ্বকাপে নিজের শেষ ম্যাচটাতেও রঙ ছড়াতে ব্যর্থ হন।

এদিকে এই ম্যাচে ১৮ রান করতে পারলেই তিনি ব্রায়ান লারাকে ছাড়িয়ে ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যেতেন। ২৯৫ ম্যাচে ১০ হাজার ৩৪৮ রান নিয়ে রেকর্ডটা এখনো লারার দখলে। সমান ম্যাচে গেইলের রান ১০ হাজার ৩৩৮। ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১০ হাজার রান আছে শুধু এই দুজনেরই। তবে ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ খেলে ফেলা গেইল রেকর্ডটি ভাঙার জন্য সামনে আরো সুযোগ পাচ্ছেন সেটা বলার অপেক্ষা রাখে না।

তবে লারার অন্য রেকর্ডটা ৩৯ বছর বয়সী গেইল আর কখনোই ভাঙতে পারবেন না। আজ যদি ৪৭ রান করতে পারতেন তাহলে বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের হয়ে লারার (১২২৫) সবচেয়ে বেশি রানের রেকর্ডও ভেঙে দিতেন। কিন্তু ২০০০-২০১৯ মোট পাঁচটি বিশ্বকাপ খেলে ১১৮৬ রান নিয়ে বিশ্বকাপ শেষ করলেন ‘ইউনিভার্স বস’।

মন্তব্য: