চলতি বিশ্বকাপ আজ আফগানিস্তানের বিপক্ষে মাঠে নামছে ভারত। এই ম্যাচেই রেকর্ড বুকে নিজের নাম তোলার দোরগোড়ায় ভারতীয় ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলি। আন্তর্জাতিক ক্রিকেটে ২০ হাজার রান পূর্ণ করতে কোহলির প্রয়োজন আর মাত্র ১০৪ রান। এই তালিকায় একমাত্র দুই কিংবদন্তি ব্যাটসম্যান রয়েছেন– শচীন টেন্ডুলকার ও ব্রায়ান লারা।

আন্তর্জাতিক ক্রিকেটে যৌথভাবে ৪৫৩ ইনিংসে ২০ হাজার রানের মাইলফলক ছোঁয়ার নজির রয়েছে মাস্টার-ব্লাস্টার শচীন্ টেন্ডুলকার ও ত্রিনিদাদের রাজপুত্র ব্রায়ান লারার।

১৩১টি টেস্ট, ২০২টি ওয়ান ডে ও ৬২টি টি-২০। আন্তর্জাতিক ক্রিকেটে ৪১৫ ইনিংসে এই মুহূর্তে বিরাট কোহলির রানসংখ্যা ১৯,৮৯৬। অর্থাৎ শনিবার আফগানিস্তানের বিপক্ষে ১০৪ রান করলেই দুই কিংবদন্তি শচীন-লারার যুগ্ম নজির ভেঙে ২০ হাজার রানের মাইলস্টোন স্পর্শ করবেন বিরাট কোহলি।

দুই কিংবদন্তীর চেয়ে ৩৭ ইনিংস কম খেলেই নতুন মাইলস্টোন স্পর্শ করার দোরগোড়ায় ভারতীয় অধিনায়ক। অস্ট্রেলিয়ার দু’বারের বিশ্বজয়ী অধিনায়ক রিকি পন্টিং এই রেকর্ড স্পর্শ করেছিলেন ৪৬৮ ইনিংসে।

উল্লেখ্য, চলতি বিশ্বকাপে নিজেদের শেষ ম্যাচে পাকিস্তানের বিপক্ষে টেন্ডুলকারকে পেছনে ফেলে দ্রুততম ১১ রানের মাইলফলক গড়েছেন কোহলি।

মন্তব্য: