চলতি বিশ্বকাপে বৃহস্পতিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে মাঠে নামছে ভারত। এই ম্যাচেই রেকর্ড বুকে নিজের নাম তোলার দোরগোড়ায় ভারতীয় ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলি। এই ম্যাচেই আর মাত্র ৩৭ রান করলেই ইতিহাসে দ্রুততম ক্রিকেটার হিসেবে ২০ হাজার রানের মাইলফলক স্পর্শ করবেন এই রান-মেশিন।

আন্তর্জাতিক ক্রিকেটে যৌথভাবে ৪৫৩ ইনিংসে ২০ হাজার রানের মাইলফলক ছোঁয়ার নজির রয়েছে মাস্টার-ব্লাস্টার শচীন্ টেন্ডুলকার ও ত্রিনিদাদের রাজপুত্র ব্রায়ান লারার।

১৩১টি টেস্ট, ২০২টি ওয়ান ডে ও ৬২টি টি-২০। আন্তর্জাতিক ক্রিকেটে ৪১৫ ইনিংসে এই মুহূর্তে বিরাট কোহলির রানসংখ্যা ১৯,৯৬৩। অর্থাৎ শনিবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৭ রান করলেই দুই কিংবদন্তি শচীন-লারার যুগ্ম নজির ভেঙে ২০ হাজার রানের মাইলস্টোন স্পর্শ করবেন বিরাট কোহলি।
দুই কিংবদন্তীর চেয়ে ৩৬ ইনিংস কম খেলেই নতুন মাইলস্টোন স্পর্শ করার দোরগোড়ায় ভারতীয় অধিনায়ক। অস্ট্রেলিয়ার দু’বারের বিশ্বজয়ী অধিনায়ক রিকি পন্টিং এই রেকর্ড স্পর্শ করেছিলেন ৪৬৮ ইনিংসে।

উল্লেখ্য, এবারের বিশ্বকাপে দারুণ ফর্মে আছেন কোহলি। পাকিস্তান, অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের বিপক্ষে হাঁকিয়েছেন তিন অর্ধশতক। যার সুবাদে পাকিস্তানের বিপক্ষে টেন্ডুলকারকে পেছনে ফেলে ওয়ানডেতে দ্রুততম ১১ রানের মাইলফলক স্পর্শ করেছেন কোহলি।

মন্তব্য: