asd
20.9 C
New York
Friday, July 19, 2024

Buy now

শুভ জন্মদিন তামিম ইকবাল খান

বাংলাদেশের ক্রিকেট জগতের উজ্জ্বলতম নক্ষত্রটি তামিম ইকবাল খান। বাংলাদেশের কোটি ক্রিকেট ভক্ত তাদের প্রিয় ক্রিকেটারের তালিকায় তামিমের নাম লিখে রেখেছেন চোখ বন্ধ করে। ১৯৮৯ সালের আজকের দিনে চট্টগ্রামে জন্মগ্রহণ করেছিলেন তামিম ইকবাল।

বর্তমান সময়ে এশিয়ার সেরা ওপেনারদের মধ্যে একজন হিসেবে ধরা হয় তামিমকে। বলা যেতে পারে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সেঞ্চুরি, ওয়ানডেতে দেড়শো ও টেস্টে ডাবল সেঞ্চুরি করা একমাত্র এশিয়ান ওপেনার এখন শুভ জন্মদিন তামিম ইকবাল খান ।

তামিম ৫৮ টি টেস্ট খেলে ৯ টি শতক ও ২৭ টি অর্ধ শতক করেছেন। ১১২ ইনিংসে ৪৩২৭ রান করা তামিম ইকবাল সর্বোচ্চ ২০৬ রান করেছেন এবং টেস্টে তামিমের গড় ৩৯। ১৮৯ আন্তর্জাতিক ওয়ানডে ম্যাচ খেলে ৬৪৬০ রান করা তামিম সর্বোচ্চ ১৫৪ রান করেছেন। ১১ টি শতক ও ৪৪ টি অর্ধশতক করা তামিমের ওয়ানডেতে গড় ৩৬.১ আর স্ট্রাইক রেট ৭৭.৯। ৭৫ টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলে ১১৬.৬ স্ট্রাইক রেটে ১৬১৩ রান করেছেন তামিম। সেঞ্চুরি করেছেন একটি।

এশিয়ার আরেক সেরা ওপেনার ভারতের রোহিত শর্মার ওয়ানডেতে ৩ টি ডাবল সেঞ্চুরি সহ ২২ টি সেঞ্চুরি আছে, টি টোয়েন্টিতে আছে ৪ টি সেঞ্চুরি কিন্তু টেস্টে কোনো ডাবল সেঞ্চুরি নেই। টেস্টে ৩ টি সেঞ্চুরি করেছেন রোহিত এবং সর্বোচ্চ রান ১৭৭।

ভারতের অধিনায়ক বর্তমান সময়ের তথা সর্বকালের সেরা ক্রিকেটারদের ওকজন বিরাট কোহলির শতক অর্ধশতকের কোনো অভাব নেই কিন্তু টি-টোয়েন্টিতে নেই কোনো শতক।

অন্যদিকে শ্রীলংকা, পাকিস্তান, আফগানিস্তানসহ এশিয়ার অন্য দেশগুলোর নেই কোনো বিশ্বমানের স্থায়ী ওপেনার।

তামিম ইকবাল বাংলাদেশের ইতিহাসের সর্বোচ্চ রান সংগ্রহকারী। ক্যারিয়ারে ২১টি আন্তর্জাতিক সেঞ্চুরি করা তামিমের এই বিশেষ দিনে শুভেচ্ছা জানাচ্ছেন সতীর্থ-শুভাকাঙ্খিরা, ভক্ত-অনুরাগীরা সবাই।

৩০ বছরে পা রাখা বাংলাদেশের প্রাণ তামিম ইকবাল খানকে বিডি স্পোর্টস নিউজের পক্ষ থেকে শুভ জন্মদিনে প্রানঢালা অভিনন্দন ও ভালোবাসা।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles