১৯৯৮ সালের এই দিনে জন্মগ্রহণ করেন আফগান অধিনায়ক রশিদ খান। আফগানিস্তানের সবচেয়ে বড় এই ক্রিকেট তারকা আজ পা রাখলেন নিজের ২২তম জন্মদিনে।

২০১৫ সালের অক্টোবরে বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে ও টি-টোয়েন্টি অভিষেক হয় রশিদ খানের। এরপর থেকে তাকে আর পেছনে ফিরে তাকাতে হয়নি। জাতীয় দলের সফলতা ছাড়াও ফ্রাঞ্চাইজি ভিত্তিক টি-টোয়েন্টি ক্রিকেটে পরিচিত নাম রশিদ খান।

এখনও পর্যন্ত খেলেছেন ৩ টেস্ট, ৬৮ ওয়ানডে ও ৪০ টি-টোয়েন্টি ম্যাচ। তিন ফরম্যাটের ক্রিকেটে তার উইকেটসংখ্যা যথাক্রমে ২০, ১৩১ ও ৭৯টি।

চলতি বাংলাদেশ সফরেও এক ম্যাচের টেস্ট সিরিজে অধিনায়কত্ব করে দলকে অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই জয়ের মুখ দেখান তিনি। ম্যাচে ১১ উইকেট পেয়ে ও ব্যাটিংয়ে হাফ সেঞ্চুরি করে দলের জয়ের বড় অবদান রেখেছেন।

নিজের ২১ তম জন্মদিনেএশিয়া কাপের আসরে বাংলাদেশের বিপক্ষে মাঠে অলরাউন্ড পারফর্ম করে দলকে ম্যাচ জিতিয়েছিলেন। ব্যাট হাতে ৩২ বলে ৫৭ রানের ঝড়ো ইনিংসের পাশাপাশি ৯ ওভারে মাত্র ১৩ রান খরচায় ২ উইকেট তুলে নিয়েছিলেন। তার দল জয় পায় ১৩৬ রানের বড় ব্যবধানে।

আজ নিজের ২২তম জন্মদিনে জিম্বাবুয়ের বিপক্ষে তার নেতৃত্বে টি-টোয়েন্টি ম্যাচ খেলতে মাঠে নামছে আফগানিস্তান। জয় দিয়েই আজ নিজের জন্মদিনটা উদযাপন করতে চাইবেন তিনি।

মন্তব্য: