বাংলাদেশের যুবারা নিউজিল্যান্ড সফরে যেন একের পর এক ভেলকি দেখিয়েই যাচ্ছে। দুর্দান্ত খেলেছে তারা সবগুলো ম্যাচেই। পাঁচ ম্যাচের মধ্যে প্রথম তিন ওয়ানডে জিতে আগেভাগেই সিরিজ নিশ্চিত করা বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ চতুর্থ ম্যাচে এসে প্রথম হারের মুখ দেখলো। আজ (বুধবার) নিউজিলান্ডের লিঙ্কনে সিরিজের চতুর্থ ওয়ানডেতে সফরকারি বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল নিজেদের স্কোয়াডে কিছুটা পরীক্ষা নিরীক্ষা করেছিল।

এমন দল নিয়েও দুর্দান্ত ব্যাটিং করে নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলের সামনে চ্যালেঞ্জ ছুড়ে দেয় তারা। নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে বাংলাদেশ গড়ে ২৯৫ রানের বড় সংগ্রহ। তবে নিউজিল্যান্ড যুবাদের মধ্যে লেলম্যান, ট্যাশকফরা অসাধারণ ব্যাটিং করে শেষ ওভারে ম্যাচটি ৪ উইকেটে জিতে নেয়। সফরে এটিই তাদের প্রথম জয়।

নিজেদের ইনিংসে ব্যাটিংয়ে নেমে বাংলাদেশের টপ অর্ডারের ছয় ব্যাটসম্যানের চারজনই ফিফটি পেয়েছেন। দুই ওপেনারের মধ্যে তানজিদ হাসান ৫১ আর পারভেজ হোসেন ইমন করেন ৫৫ রান। মাহমুদুল হাসান জয় (১৩) আর শাহাদাত হোসেন (১২) ইনিংস বড় করতে না পারলেও পরের দুই ব্যাটসম্যান আবার করেছেন ফিফটি।

৭৭ বল খেলে ২ বাউন্ডারি আর ৩ ছক্কায় তৌহিদ হৃদয় করেন ৭৩ রান। আর বরাবরের মতোই ভালো খেলেছেন অধিনায়ক আকবর আলি। তিনি ৪৪ বলে ৮ বাউন্ডারি আর ২ ছক্কার মারে ৬৬ রানের ঝড়ো এক ইনিংস খেলেন।

নিউজিল্যান্ডের হয়ে হ্যানকক ৭৩ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন আর ২ উইকেট নেন ট্যাশকফ ৩৯ রান খরচায়।

জবাবে জয়ের লক্ষ্যে খেলতে নেমে দলীয় ৯ রানের মাথায় প্রথম উইকেট ভিশাভাকাকে হারায় নিউজিল্যান্ড। তবে পরে; বড় কয়েকটি জুটি গড়ে ম্যাচ বের করে নেয় নিউজিল্যান্ডের যুবারা। কিউইদের হয়ে প্রথম প্রতিরোধ গড়ে তোলেন লেলম্যান ও হোয়াইট। সাজঘরে ফেরার আগে ৬২ বলে ৪৫ রান করেন হোয়াইট। দলীয় ১৩১ রানে ৭১ বলে ৭৬ রান করে সাজঘরে ফেরেন লেলম্যান।

তবে দুই সেট ব্যাটসম্যান আউট হওয়ার পর চাপ সামালন ট্যাশকফ। শেষ পর্যন্ত ৭৭ বলে তার ৬৬ রানের ইনিংসই দলের জয় নিশ্চিত করে। ইনিংসের ৫০ তম ওভারে যেয়ে জয় তুলে নেয় স্বাগতিকরা।

বাংলাদেশের বোলারদের মধ্যে সবচেয়ে সফল ছিলেন আসাদুল্লাহ গালিব। তবে সফল হলেও অনেকটাই খরুচে ছিলেন তিনি। ৯ ওভার বল করে ৭৮ রান দেন তিনি।

সংক্ষিপ্ত স্কোরঃ

বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলঃ ২৯৫/৮ (৫০ ওভার)
হ্নদয় ৭৩, আকবর ৬৬, ইমন ৫৫, তানজিদ হাসান তামিম ৫১
হ্যানকক ৭৩/৩, ট্যাশকফ ৩৯/২

নিউজিল্যান্ড অনূর্ধ্ব-১৯ দলঃ ২৯৬/৬ (৪৯.১ ওভার)
লেলম্যান ৭৬, ট্যাশকফ ৬৬*, হোয়াইট ৪৫
গালিব ৭৮/৩, শরিফুল ৪১/১, অভিষেক ৪৮/১

সিরিজঃ ৩-১ ব্যবধানে এগিয়ে বাংলাদেশ

মন্তব্য: