বুধবার বিশ্বকাপ আসরে আফগানিস্তানের বিপক্ষে বৃষ্টি বিঘ্নিত ম্যাচে রোমাঞ্চকর জয় তুলে নিলো শ্রীলঙ্কা। ডি এল মেথডে শ্রীলঙ্কার দেওয়া ১৮৭ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৩২.৪ ওভারে ১৫২ রানেই অলআউট হয় আফগানিস্তান।

শ্রীলঙ্কার জয়ের পেছনে বড় অবদান ছিলো নুয়ান প্রদীপের। তিনি ক্যারিয়ার সেরা ৯ ওভার বল করে ২৯ রান দিয়ে তুলে নেন ৪টি উইকেট। চলতি আসরে দুই ম্যাচ খেলে প্রথম জয়ের মুখ দেখলো শ্রীলঙ্কা। অন্যদিকে সমান ম্যাচে এখনও জয়বঞ্চিত আফগানিস্তান।

১৮৭ রান তাড়া করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে আফগানরা। শুরুর চার ব্যাটসম্যানের মধ্যে উদ্ধোধনী ব্যাটসম্যান হযরতউল্লাহ জাজাই ২৫ বল থেকে ৩০ রান করেন। নুয়ান প্রদীপের বোলিং তান্ডবে আফগানিস্তান ৫৭ রান তুলতেই ৫ উইকটে হারায়।

এ সময় আফগানদের হয়ে ষষ্ঠ উইকেটে লড়াই করেন নবি ও নজীবুল্লাহ। তারা দুজনে মিলে ৬৪ রান তোলার পর প্রতিরোধ ভাঙেন প্রদীপ। নবিকে ২৩ রানে বিদায় করেন।

এরপর আবারো দ্রুত উইকেট হারাতে থাকে তারা। যদিও এক প্রান্ত আগলে রেখে লড়াই করার চেষ্টা করেন নজীবুল্লা। তবে দলীয় ১৪৫ রানের সময় করুনারত্বের থ্রো করা বলে রান আউটে কাটা পড়েন তিনি। ফলে ৫৬ বল থেকে ৬টি বাউন্ডারির মারে ৪৩ রান নিয়ে প্যাভিলনে ফিরতে হয়। তার বিদায়ে নবম উইকেট হারায় আফগানরা।

দলীয় ১৫২ রানে হামিদ হাসানের উইকেট তুলে নিয়ে আফগান ইনিংসের ইতি টানেন মালিঙ্গা। ফলে ডি এল ম্যাথডের দেওয়া ১৮৭ রান থেকে ৩৪ রান দূরে অলআউট হয় আফগানিস্তান।

শ্রীলঙ্কার হয়ে নুয়ান প্রদীপের ৪ উইকেট ছাড়াও লাসিথ মালিঙ্গা ৩৯ রানে নেন ৩টি উইকেট। ইসুরু উদানা ও পেরেরো নেন ১টি করে উইকেট। ম্যান অব দ্য ম্যাচ নির্বাচিত হন নুয়ান প্রদীপ।

মন্তব্য: