28.1 C
New York
Monday, July 4, 2022

Buy now

সিরিজ হারের দ্বারপ্রান্তে অস্ট্রেলিয়া

সিডনি টেস্টের তৃতীয় দিন বৃষ্টির কারণে কিছুটা আগেই খেলা বন্ধ হয়ে যায়। চতুর্থ দিনও বৃষ্টির কারণে প্রথম সেশনের পুরোটাই বৃষ্টির পেটে চলে যায়। শঙ্কা ছিলো শেষ টেস্টের চতুর্থ দিন খেলা হবে কি না তা নিয়েই। শেষমেশ বৃষ্টি বন্ধ হলেই দুই দল মাঠে নামল। তবে তৃতীয় দিনের মতো চতুর্থ দিনেও অস্ট্রেলিয়ার ব্যাটিংয়ে দুর্দশা ঘুঁচল না। প্রথম ইনিংসে ৩০০ রানেই শেষ টিম পেইন-এর দল।

তবে প্রথম ইনিংস থেকে ৩২২ রানের লিড নিয়ে অস্ট্রেলিয়াকে ফলো অন করানোর সিদ্ধান্ত নেয় ভারত। পরিসংখ্যান বলছে, ১৯৮৮ সালের পর এই প্রথম অস্ট্রেলিয়ার মাটিতে কোনও বিদেশি দল তাদের ফলো অন করাল। দ্বিতীয় ইনিংসে কোন উইকেট না হারিয়ে ৬ রান তুলতেই আলো সল্পতায় আবারো বন্ধ হয়ে যায় খেলা। এরপর আর মাঠে নামা হয়নি তাদের।

চতুর্থ দিনের সকালেই ফলো-অন এর ভ্রূকুটি ছিল অস্ট্রেলিয়ার উপর। তৃতীয় দিনের শেষে ২৩৬/৬ ছিল অস্ট্রেলিয়া। এদিন বৃষ্টি বন্ধের পর খেলার শুরুতে স্কোর কার্ডে কোনো রান যোগ না করেই প্যাভিলনের পথ ধরেন কামিন্স। তাকে বিদায় করেন মোহাম্মদ শামি। অষ্টম উইকেটে আসা স্টার্ক ও হ্যান্ডকম্বস দলকে এগিয়ে নেওয়ার চেষ্টা করেন। কিন্তুু দলীয় রান যখন ২৫৭ তখন আঘাত হানেন বুমরা। তিনি ৩৭ রান করা হ্যান্ডকম্বসকে ফিরিয়ে দেন।

নমব উইকেটে আসা নাথান লায়ন রানের খাতাই খুলতে পারেননি। তাকে বিদায় করে কুলদ্বীপ। তবে শেষ উইকেটে প্রতিরোধ গড়ে তোলে অস্ট্রেলিয়া। স্টার্ক ও হ্যাজেলউড ভারতের বোলারদের হতাশ করে রান তুলতে থাকেন। এই জুটিতে তারা ৪২ রান তোলেন। দলীয় রান ৩০০ এর কোটায় পৌঁছালে হ্যাজেলউডকে নিজের পঞ্চম শিকারে পরিণত করেন কুলদ্বীপ। ৪৫ বল থেকে ২১ রান করেন হ্যাজেলউড। স্টার্ক ২৯ রানে অপরাজিত থাকেন।

৩২২ রানে ফলো অনে পড়ে ব্যাটিংয়ে নেমে চতুর্থ দিন শেষে অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে বিনা উইকেটে ৬ রান তুলেছে। ক্রিজে খাজা ৪ ও হ্যারিস ২ রান নিয়ে সোমবার পঞ্চম দিনের খেলা শুরু করবেন তারা। ভারতের প্রথম ইনিংস থেকে তারা এখনো ৩১৬ রান দূরে রয়েছে। তাই এই ম্যাচে কাল অস্ট্রেলিয়া পুরো দিন ব্যাটিং করতে পারলেনও শেষ টেস্ট ড্র হবে।

আবার ভারতীয় বোলাররা ভাল পারফর্ম করতে পারলে শেষ টেস্টেও অজিদের হারানোর স্বপ্ন দেখতে পারে ভারত। এমনিতে অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয় এখন শুধুই সময়ের অপেক্ষা। বিরাটরা আপাতত ২-১ এ এগিয়ে। তবে সিডনি টেস্টের যা অবস্থা তাতে ভারতীয় দল ৩-১ ব্যবধানে সিরিজ জিতলেও অবাক হওয়ার কিছু থাকবে না।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,376FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles