এবারের বিশ্বকাপে প্রথমদিকে ইংল্যান্ডের অবস্থা শক্ত থাকলেও মাঝখানে এসে অনেকটাই আশার আলো নিভে যেতে থাকে। কিন্তু শেষদিকে হাল ধরেন ইংল্যান্ড টীম। এজন্য পয়েন্ট টেবিলে অনেক হিসাব নিকাশের সম্মুখীন হতে হয়। অবশেষে সেমি নিশ্চিত করার পরেও ইংল্যান্ড শিবিরে আসে দুঃসংবাদ।

হঠাৎ করেই আবহাওয়া অধিদপ্তরের খবরে আসে আগামী ১১ জুলাই বৃস্টির সম্ভবনা আছে। অর্থাৎ ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার সেমিফাইনালের দিন বৃস্টি হতে পারে। যদিও সেমিফাইনাল ও ফাইনালের জন্য রিজার্ভ ডে রেখেছে আইসিসি। অর্থাৎ ১১ তারিখ না হলে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার সেমিফাইনাল হওয়ার কথা ১২ তারিখ। তবে আবহাওয়া অধিদপ্তরের খবর ১১, ১২ দুই দিনই ম্যাচের ভেন্যু বার্মিংহামে প্রবল বৃষ্টি হতে পারে। সে হিসেবে ম্যাচ যদি না হয় তবে নিয়ম অনুযায়ী অস্ট্রেলিয়া চলে যাবে ফাইনালে।

আইসিসির নিয়মে বলা হয়েছে, ম্যাচের দিন ও রিজার্ভ ডে মিলিয়ে দুই দল কমপক্ষে ২০ ওভার করে খেলতে না পারলে ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করা হবে। আর সেমিফাইনাল পরিত্যক্ত হলে পয়েন্ট টেবিলের উপরে থাকা দলকে বিজয়ী ঘোষণা করা হবে। পয়েন্ট টেবিলে অস্ট্রেলিয়ার অবস্থান দ্বিতীয় আর ইংল্যান্ডের তৃতীয়।

এদিকে যারা বড়ো অংকের টাকা খরচ করে টিকেট কিনেছেন তাদেরকে হতাশ হতে নিষেধ করেছে আইসিসি। কারণ ম্যাচ বৃস্টির কারণে পরিত্যাক্ত হলে পুরো অর্থ ফেরত পাবেন টিকিট ক্রেতারা। আর ১৫ ওভার খেলা হলে ফেরত দেওয়া হবে টিকিট ক্রয়ের অর্ধেক টাকা।

মন্তব্য: