হ্যামিলটনে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টে নিউজিল্যান্ডে বিপক্ষে এক ইনিংস ও ৫২ রানে হেরেছে সফরকারী বাংলাদেশ। দলের এমন হারে ব্যাটসম্যানদের কাঠগড়ায় তুলেছেন ভারপ্রাপ্ত অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। ব্যাটিং পিচে সুযোগ কাজে না লাগানোর আক্ষেপের কথা জানিয়েছেন তিনি।

নিউজিল্যান্ডের বিপক্ষে টসে জিতে ব্যাটিং করে তামিম ইকবালের ১২৬ রানের ইনিংস সত্বেও মাত্র ২৩৪ রান শেষ হয় বাংলাদেশর প্রথম ইনিংসে। জবাবে নিউজিল্যান্ড তাদের প্রথম ইনিংসে ৭১৫ রানের পাহাড় গড়ে। ‍দ্বিতীয় ইনিংসে ৪২৯ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। ফলে ৫২ রানের ইনিংস ব্যবধানে পরাজয় স্বীকার করতে হয় টাইগারদের।

প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যাট হাতে উজ্জল ছিলেন তামিম। খেলেন ৭৪ রানের ইনিংস। এছাড়া মাহমুদউল্লাহ ১৪৬ ও সৌম্য সরকার করেন ১৪৯ রান। সাদমান খেলেন ৩৭ রানের ইনিংসে। বাকিদের মধ্যে আর কেউই ছুতে পারেননি দুই অঙ্কের ঘর।

সেডন পার্কে পিচে ব্যাটিং স্বর্গে ব্যাটসম্যানরা সুযোগ কাজে লাগাতে না পারায় হতাশ মাহমুদউল্লাহ। সঙ্গে বোলারদের নখদন্তহীন বোলিং ম্যাচ হারের কারণ হিসেবে উল্লেখ করেছেন অধিনায়ক।

তিনি বলেন, ‘উইকেট অসাধারণ থাকা সত্ত্বেও আমরা সুযোগ হাতছাড়া করেছি। এটি ছিল আমাদের জন্য সব থেকে বড় সুযোগ। আমরা যদি প্রথম ইনিংসে ভালো করতে করতাম তাহলে হয়তো ভালো কিছু হতো।’

এছাড়া বোলারদের ব্যর্থতা নিয়ে তিনি বলেন, ‘আমাদের বোলারদের সাহস রয়েছে যথেষ্ট। আমাদের শুধুমাত্র সঠিক জায়গায় বল ফেলার প্রয়োজন ছিল। তারা (কিউইরা) আসলেই ভালো জায়গায় বল করেছে, কিন্তু আমাদের ব্যাটিংয়ে মানিয়ে নিতে হতো। তবে আপনি যদি পরাজিত দলের কাতারে থাকেন তাহলে কোনো সুবিধা পাবেন না।’

মন্তব্য: