2.1 C
New York
Friday, December 9, 2022

Buy now

১ ওভারে ৩৭ রান!

JP Dumini, South Africa, Cape Cobras, Eddie Leie,
দক্ষিণ আফ্রিকার ব্যাটিং অলরাউন্ডের জেপি ডুমিনি এমন এক রেকর্ড করে ফেললেন যা আন্তর্জার্তিক ক্রিকেট তো দূরের কথা প্রথম শ্রেণির ক্রিকেটও দেখেনি আগে। বর্তমানে যে দক্ষিণ আফ্রিকাতে সফররত ভারতীয় ক্রিকেট দলের অবস্থা শোচনীয় সেই দক্ষিণ আফ্রিকাতেই ঘটে গেলো ক্রিকেটের এই অবিস্মরণীয় ঘটনা। বিশ্ব রেকর্ডটি কোনো আন্তর্জার্তিক ক্রিকেটে নয় বরং ঘটেছে প্রথম শ্রেণির ক্রিকেটে।

সময়টা খুব একটা ভালো কাটছেনা জেপি ডুমিনির, কারণ দক্ষিণ আফ্রিকার জাতীয় দলে নিয়মিত নন তিনি। চলতি দক্ষিণ আফ্রিকা বনাম ভারত টেস্ট সিরিজেও নেই তিনি। তবে আন্তর্জার্তিক ক্রিকেটে নেই তো কি হয়েছে সেই ডুমিনির ব্যাটেই একদিনের ঘরোয়া মোমেন্টাম টুর্নামেন্টে বিস্ফোরণ দেখলো দক্ষিণ আফ্রিকার মানুষ। মোমেন্টাম টুর্নামেন্টে কেপ কোবরাসের হয়ে খেলা ডুমিনি নাইটদের বিরুদ্ধে এমন লঙ্কাকাণ্ড ঘটান। লেগস্পিনার এডি লেলির এক ওভারে ৩৭ রান নিয়ে এই কান্ড ঘটান তিনি!

৩৭ রান করার পথে এডি লেলির প্রথম চারবলে চারটি ৬ মেরে শুরু করেন ডুমিনি, পঞ্চম বল নো  ছিল। পরের বলে দুই রান নেন তিনি, তারপরের বলে বাউন্ডারি হাঁকান এবং শেষ বলে আবার ৬।
আপিএলে দিল্লী ডেয়ার ডেভিলের হয়ে খেলা ডুমিনি সংশ্লিষ্ট ম্যাচে ৩৭ বলে ৭০ রান করেন। এক ওভারে ৩৭ রান তাকে দক্ষিণ আফ্রিকার লিস্ট ‘এ’ ক্রিকেটে এক ওভারে কোনও ব্যাটসম্যানের সর্বোচ্চ রান তোলার রেকর্ডে জায়গা করে দিয়েছে।

অবশ্য এক ওভারে সবচেয়ে বেশি রান দেয়ার লজ্জার রেকর্ডে জড়িয়ে আছে এক বাংলাদেশির নাম। পাঁচ বছর আগে ২০১৩ সালে বিপিএলে জিম্বাবুয়ের এল্টন চিগুমবুরাকে এক ওভার বল করে ৩৯ রান দিয়েছিলেন আলাউদ্দিন বাবু। আর দ্বিতীয় খরুচে বোলার হলেন লেলি।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,598FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles