২০২০ সালে ভারতে বসতে যাচ্ছে আইপিএলের এয়োদশ আসর। এই আসরে দুইটি দল বাড়ানোর পরিকল্পনা করছে আয়োজকরা। ফলে প্রথমবারের মতো ৮ দলের পরিবর্তে আইপিএল অনুষ্ঠিত হবে ১০ দল নিয়ে।

২০১১ সালে আইপিএল গভর্নিং কাউন্সিল প্রথমবার আট থেকে বাড়িয়ে ১০ দলের আইপিএল শুরু করে। সেবার খেলে কোচি টাস্কার কেরল ও পুনে ওয়ারিয়র্স ইন্ডিয়া। কিন্তু দুই বছর পরই একাধিক বিতর্কের কারণে সরে যায় দল দুটি।

তবে আইপিএলের আসন্ন আসরে দল সংখ্যা বাড়ানোর পক্ষেই রয়েছেন ফ্র্যাঞ্চাইজিরা। লন্ডনে নতুন মালিকপক্ষগুলির সঙ্গে আইপিএল ফ্র্যাঞ্চাইজির মালিকরা আলোচনায় বসেন। সেখানেই নতুন নতুন ফ্র্যাঞ্চাইজি দল আইপিএলে খেলার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। এই বৈঠকের কথা স্বীকার করেছেন বিসিসিআই সিইও রাহুল জোহুরি। তিনিও লন্ডনে থাকলেও সবিস্তারে এই নিয়ে কিছু বলতে চাননি।

আইপিএলে খেলার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে, আদানি গ্রুপ (আহমেদাবাদ), আরপিজি-সঞ্জীব গোয়েঙ্কা গ্রুপ(পুণে) এবং টাটা (রাঁচি এবং জামশেদপুর)। ২০১০ সালেও আদানি গ্রুপ আমেদাবাদ থেকে খেলতে চাইলেও সেবার অনুমতি পায়নি। তারা আবার আইপিএলে ফিরতে চাইছে। তাই আইপিএলে দল বাড়ানো হবে কিনা বিষয়টি নির্ভর করছে বোর্ডের ওপর। এখন বিসিসিআই-এর কোর্টে বল!

মন্তব্য: