বিশ্বকাপ শুরুর আগে শেষ প্রস্তুতি ম্যাচে নিউজিল্যান্ডকে ৯১ রানে হারাল ওয়েস্ট ইন্ডিজ। তাদের দেওয়া ৪২২ রানের পাহাড়সম রান তাড়া করতে নেমে ৪৭.২ ওভারে ৩৩০ রানে শেষ হয়ে যায় নিউজিল্যান্ড ইনিংস।

ব্রিস্টলে মঙ্গলবার টসে জিতে ক্যারিবিয়ানদের প্রথমে ব্যাট করতে পাঠান কেন উইলিয়ামসন। শুরুতে ৩৬ রানের ব্যাটিং ধামাকা গেইলের৷ ২২ বল খেলে গেইল হাঁকালেন ৪টি চার ও ৩টি ছয়৷ অন্য ওপেনার এভিন লুইস ৫৪ বলে ৫০ রান করেন।

দুই ওপেনার বিদায়ের পর তিন নম্বরে নেমে দলের হাল ধরেন শাই হোপ। তার ১০১ রানের ইনিংসটি ৪টি ছয় ও ৯টি চারের মারে সাজানো ছিল। বাকিদের মধ্যে অধিনায়ক হোল্ডার ৩২ বলে ৪৭ রানের বিধ্বংসী ব্যাটিং করেন৷

শেষদিকে ওয়েস্ট ইন্ডিসকে সাড়ে তিনশো রানের গণ্ডি পার করিয়ে দেন আন্দ্রে রাসেল ৷ রাসেলের ৫৪ রান এল মাত্র ২৫ বলে ৷ ইনিংসে রয়েছে ৭টি চার ও ৩টি ছয় ৷ উল্লেখযোগ্যভাবে দলের সব ক্রিকেটারই এদিন স্কোরবোর্ডে রান জুড়লেন ৷ শেষ পর্যন্ত যদিও চার বল বাকি থাকতেই এদিন ইনিংস গুটিয়ে যায় ওয়েস্ট ইন্ডিজের ৷

৪২২ রান তাড়া করতে নেমে শুরুতেই ধস নামে নিউজিল্যান্ড শিবিরে। ৩৩ রানের মধ্যে প্যাভিলিয়নে ফিরে যান দুই ওপেনার মার্টিন গাপটিল, হেনরি নিকোলস ও রস টেলর। চতুর্থ উইকেটে অধিনায়ক উইলিয়ামসন ও আনকোরা টম ব্লান্ডেলের ১২০ রানের পার্টনারশিপে কিছুটা লড়াই ছুঁড়ে দেয় নিউজিল্যান্ড। ১১টি চার ও ২টি ছয়ের সাহায্যে ৬৪ বলে ঝোড়ো ৮৫ রানের ইনিংস খেলেন অধিনায়ক।

এরপর জিমি নিশমকে সঙ্গে নিয়ে দুরন্ত সেঞ্চুরি পূর্ণ করলেও তা কিউয়িদের জয়ের জন্য মোটেই পর্যাপ্ত ছিল না। ৮৯ বলে ৮টি চার ও ৫টি ছয়ের সাহায্যে ১০৬ রান করে ফেরেন উইকেটকিপার ব্যাটসম্যান ব্লান্ডেল। শেষদিকে টেল এন্ডাররা ব্যাট হাতে কম-বেশি অবদান রাখলেও ৪৭.২ ওভারে ৩৩০ রানে শেষ হয়ে যায় নিউজিল্যান্ড ইনিংস। লেগ-স্পিনার ইশ সোধি করেন ৩৯ রান।

মন্তব্য: