14.4 C
New York
Sunday, April 28, 2024

Buy now

এক ক্রিকেট সম্রাটের জন্মদিন!

বাংলাদেশের প্রাণ সাকিব আল হাসান। এই কথাটি যেন বার বার কানে বাজছে। কারণ আজ যে বাংলাদেশের সেই প্রাণের জন্মদিন। আজ বৃহস্পতিবার (২৪ মার্চ) ৩৫ বছরে পা রাখলেন এই বিশ্বসেরা অলরাউন্ডার। ১৯৮৭ সালের আজকের এই দিনে মাগুরায় জন্মগ্রহণ করেন তিনি।

তবে সাকিবের এবারের জন্মদিনটা অনেকটা কষ্টকর। কারণ তার পরিবারের প্রায় সবাই অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি। তবে শুধু যে কষ্টকর সেটা ও বলা যাবে না কারণ তার জীবনের এই বিশেষ সময়ে নিজেদের করে নিয়েছেন আরও একটি ইতিহাস। সেটি হলো দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বিশাল ব্যবধানে সিরিজ জয়।

আরও পড়ুন: ডোপ টেস্টে পজিটিভ হামজা!

তাছাড়া বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে এখন পর্যন্ত যা কিছু দিয়েছেন তাতে করে তাকে সম্রাটের আসনেই স্থান দেওয়া যায়। লম্বা সময়ের জন্য ক্রিকেটের ৩ ফরম্যাটের অলরাউন্ডার র‌্যাংকিংয়ে শীর্ষে ছিলেন তিনি। ক্রিকেটের অনেকগুলো রেকর্ড নিজের করে নিয়েছেন সাকিব।

পরিসংখ্যানের বিচারেও তিনি বিশ্বের অন্যতম সেরা ক্রিকেটারদের একজন। টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে এখন পর্যন্ত ১৬ বার সিরিজ সেরার পুরস্কার জিতেছেন সাকিব।

আরও পড়ুন: চেন্নাইয়ের অধিনায়কত্ব ছাড়লেন ধোনি

২০০৬ সালের নভেম্বরে সাকিবের অভিষেক হয় বাংলাদেশ দলে। অভিষেকের বছরেই জিম্বাবুয়ে সফরে গিয়ে ওয়ানডের ক্যাপ ছিনিয়ে আনেন তিনি। একই বছর তার টি-টোয়েন্টি অভিষেকও হয়। ক্রিকেটের অভিজাত ফরম্যাটে এই অলরাউন্ডারের পথচলা শুরু হয় পরের বছর। সাকিব এখন পর্যন্ত দেশের হয়ে খেলেছেন ৫৯ টেস্ট, ২২১ ওয়ানডে ও ৯৬টি টি-টোয়েন্টি ম্যাচ।

আরও পড়ুন: তাসকিনকে না পেয়ে টাইকে নিলো লক্ষ্ণৌ

টেস্টে তার রান ৪০২৯, ওয়ানডেতে ৬৭৫৫ ও টি-টোয়েন্টিতে রান ১৯০৮। বল হাতে টেস্টে ২১৫, ওয়ানডেতে ২৮৫ ও টি-টোয়েন্টিতে ১১৯ উইকেট নিয়েছেন তিনি। আন্তর্জাতিক অঙ্গনে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে সাকিবের উইকেটসংখ্যাই সর্বোচ্চ।

বিডি স্পোর্টস নিউজ/জেএ

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles