20 C
New York
Friday, May 3, 2024

Buy now

ক্রিকেটারদের সাহায্য করতে চাই, তবে প্রস্তাব পাইনি: মাশরাফি

অনেকদিন ধরেই ক্রিকেটের সাথে নেই জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। ক্রিকেট এবং ক্রিকেটারদের নিয়ে সব সময় ভাবেন এক সময়ের জনপ্রিয় এই ক্রিকেট তারকা। আর সেখান থেকেই ক্রিকেটের প্রতি রয়েছে তার আলাদা আন্তরিকতা ও ভালোবাসা। তিনি চান ক্রিকেটারদের পাশে দাঁড়াতে।

সম্প্রতি, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন বলেছিলেন, মাশরাফি চাইলে তাকে বোর্ডে সম্পৃক্ত করবে বিসিবি। তবে একটি সংবাদ মাধ্যমকে দেয়া সাক্ষাৎকারে মাশরাফি বলেছেন, এ ব্যাপারে কোনো প্রস্তাব পাননি তিনি। আর জাতীয় দলের চাইতে তৃণমূল নিয়ে আগ্রহ বেশি মাশরাফির।

তিনি মনে করেন, কাজ করার সুযোগ বেশি থাকে এ পর্যায়েই। দীর্ঘদিন অধিনায়কের গুরু দায়িত্ব পালন করেছেন মাশরাফি। তার নেতৃত্বেই সাফল্যের সর্বোচ্চ শিখরে ওঠে বাংলাদেশ ক্রিকেট দল।

অনেকেই মনে করেন মাশরাফির মতো কেউ বোর্ডের গুরুত্বপূর্ণ দায়িত্ব পেলে ক্রিকেটারদের সমস্যাগুলো ভালোভাবে বুঝতে পারবেন। এসবের ভেতরেই বিসিবি সভাপতি গণমাধ্যমকে বলেন, ‘মাশরাফি চাইলে তার দুয়ার খোলা।’ এতে প্রশ্ন উঠেছে, বিসিবি কি মাশরাফিকে কোনো দায়িত্বে আনতে চাইছে?

মাশরাফি বিষয়টি ব্যাখা করে বলেন, ‘দুয়ার খোলা বা বন্ধ নিয়ে কোনো কথা হয়নি। এটাই সত্যি কথা। পাপন ভাইয়ের সঙ্গে যতটা কথা হয়েছে, যেহেতু ব্যক্তিগতভাবে কথা হয়েছে, সেটা গোপনই রাখা উচিত। তবে বাংলাদেশ ক্রিকেট দল সম্পর্কিত কিছু আলোচনা হয়নি। সুনির্দিষ্ট বা আলাদা করে বলার মতো কিছু হয়নি। একেবারে কমন জিনিস। গভীর কিছু না। বাংলাদেশ ক্রিকেটে আমার ভূমিকা কী হতে পারে, তা নিয়ে আলোচনা হয়নি।’

সেদিন মাশরাফি আরেকটি বিষয় নিশ্চিত করেছেন যে, জাতীয় দল নিয়ে কাজ করার কথা নিজ থেকে কখনোই বোর্ডকে বলবেন না তিনি। মাশরাফি বলেন, ‘সত্যি বলতে আমি এমন একটা প্ল্যাটফর্মে আছি, আমি তো বলতে পারবো না কিছু। ক্রিকেট বোর্ড চিন্তা করবে তারা আমাকে কোথায় কাজে লাগাতে চায়। জাতীয় দলের সঙ্গে কাজ করাকে আমি কখনোই প্রাধান্য দেই না। আমার কাছে এটা গুরুত্বপূর্ণ নয়। জাতীয় দলের সঙ্গে কাজ করার জায়গা নেই বলেই মনে করি আমি। তারপরেও যদি সুনির্দিষ্ট কোনো প্রস্তাব দেয়া হয় অবশ্যই বিবেচনা করবো।’

মাশরাফি মনে করেন, জাতীয় দলের বাইরে কাজ করার জায়গা বেশি এবং সেদিকটাতেই বেশি নজর দেয়া উচিত। তিনি বলেন, ‘অনেক জায়গা আছে। অনেক কাজ করার আছে। জাতীয় দল নিয়ে কাজ করার জায়গা নেই, আমরা ভুল ধারণা নিয়ে দৌড়াচ্ছি। একটা উদাহরণ দিই: জয় এসে ওপেন করছে টেস্ট ক্রিকেটে। এর আগেই তো ওকে নিয়ে অনেক কাজ করার ছিল। সে যেন প্রস্তুত হয়ে টেস্টে নামে। এটা গুরুত্বপূর্ণ ছিল।

সাইফ হাসানকে টি-টোয়েন্টিতে নামানো হলো, সে প্রস্তুত কিনা, এসব নিয়ে কাজ করার ছিল। জাতীয় দল হলো সর্বশেষ পর্যায়, প্রস্তুত হয়ে সেখানে খেলবে ক্রিকেটাররা। ওটা হলো ক্যান্সারের ফোর্থ স্টেজের মতো। ওখানে ক্রিকেটাররা হয় বাঁচবে অথবা মরবে। এর আগের স্টেজে কাজ করার সুযোগ আছে অনেক। কাজ যদি করতে চাই সেটার সুযোগ নিচের সারিতেই। জাতীয় দলে অতটা সুযোগ নাই।’

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles