10.9 C
New York
Monday, May 6, 2024

Buy now

ভারতকে ধ্বসিয়ে নিউজিল্যান্ডের জয়যাত্রা শুরু

টানা দুই ম্যাচে বড় ব্যবধানে হেরে বিশাল এক হোঁচট খেলো বিরাট কোহলির দল। আইসিসি টি টোয়েন্টি বিশ্বকাপ ২০২১ এর প্রথম ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের কাছে ১০ উইকেটে বিশাল ব্যাবধানে লজ্জার হার দিয়ে সিরিজ শুরু করেছিল ভারত। কিন্তু, পরের ম্যাচেই আবারো ৮ উইকেটের বিশাল ব্যাবধানে হারের লজ্জায় ডুবলো তারা।

কিউই বোলারদের তোপের মুখে রবিবার দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে বিরাট কোহলি অ্যান্ড কোং মাত্র ১১০ রান তুলতে সক্ষম হয়। জবাবে ৩৩ বল আর ৮ উইকেট হাতে রেখেই জয়ের লক্ষ্যে পৌঁছে যায় নিউজিল্যান্ড। ড্যারিল মিচেলের ব্যাটিং ঝড়ে একরকম উড়েই যায় ভারত।

সব দিক থেকে সুবিধা পাওয়া ফেবারিটের তকমা গায়ে নিয়েও বিশ্বকাপে কোনো লাভ হচ্ছেনা কোহলিদের। সদ্য আইপিএল খেলে এসেই পাকিস্তানের কাছে ১০ উইকেটে হেরেছে ভারতীয়রা। তারপর পেয়েছে এক সপ্তাহের বিশাল ছুটি। কিন্তু সেই বিরতি কোনো কাজেই লাগাতে পারলোনা তারা। কিউইদের ভারতবধের মিশনে কোহলি-রোহিতরা যেন ছিল মাটির পুতুল।

চরম ব্যাটিং ব্যার্থতার পর বোলিংয়েও কোহলি এন্ড কোং ছিল ভয়ানক ভাবে ব্যার্থ। জাসপ্রিত বুমরাহ ছাড়া কেউ কোনো সফলতার ছিটে ফোটাও পায়নি। যেন ঝড়ে ভেঙে পড়া এক দল।

ভারতীয় ব্যাটসম্যানদের ব্যার্থতায় মাত্র ১১০ রানের মধ্যে থেমে যেতে হয় তাদের। অথচ নিউজিল্যান্ড মাত্র ১৪.৩ ওভারেই তাদের ছুঁড়ে দেয়া এই মামুলি লক্ষ্য পেরিয়ে যায়।

১১১ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে মার্টিন গাপটিল নিউজিল্যান্ড দলের ভিত্তি তৈরি করে দেন। ১৭ বলে ২০ রান করে আউট হওয়ার আগে ২৪ রানের জুটি গড়েন ড্যারিল মিচেলের সাথে। এরপর শুরু হয় ড্যারিল মিচেল ঝড়। ৪টি বাউন্ডারি আর ৩ ছক্কায় ৩৫ বলে ৪৯ রান করে দলকে জয়ের দোরগোড়ায় নিয়ে যান তিনি।

১৩ টম ওভারের ২ বল বাকি থাকতে বুমরার বলে রাহুলকে ক্যাচ দিয়ে মিচেল মাঠ ছাড়ার সময় দলের প্রয়োজন ছিল মাত্র ১৫ রান। চারে নামা ডেভন কনওয়েকে নিয়ে ধীরে সুস্থে জয় তুলে মাঠ ছাড়েন অধিনায়ক কেন উইলিয়ামসন। ৩১ বলে ৩৩ রানে করে অপরাজিত ছিলেন কেন। ডেভন কনওয়ে মাঠে নামলেও ৪ বল মোকাবেলায় ২ রান করে অধিনায়কের মতোই অপরাজিত থাকেন তিনি।

ভারতীয় বোলারদের মধ্যে জসপ্রিত বুমরাহই শুধু কিউইদের কিছুটা সমীহ আদায় করতে পেরেছেন। ৪ ওভারে ১৯ রান খরচায় ২ উইকেট পান তিনি।

পাকিস্তানের কাছে হার দিয়ে বিশ্বকাপ শুরু করা দুই দলেরই এটা ছিল দ্বিতীয় ম্যাচ। একদিকে প্রথম জয়ের দেখা পেলো নিউজিল্যান্ড আর অন্যদিকে টানা দ্বিতীয় পরাজয়ের স্বাদ পেলো ভারত।

ম্যাচে গুরুত্বপূর্ণ দুই উইকেট তুলে নিয়ে ম্যাচ সেরার পুরুষ্কার জিতেছেন ভারতীয় বংশোদ্ভূত কিউই ক্রিকেটার ইশ সোধি।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত- ১১০/৭ (ওভার ২০) (জাদেজা ২৬*, হার্দিক ২৩, রোহিত ১৪; বোল্ট ৩/২০, সোধি ২/১৭

নিউজিল্যান্ড- ১১১/১ (ওভার ১৪.৩) (মিচেল ৪৯, উইলিয়ামসন ৩৩*, গাপটিল ২০; বুমরাহ ২/১৯)

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles