11.2 C
New York
Saturday, May 4, 2024

Buy now

বিশ্ব রেকর্ড গড়ে সপ্তমবার ব্যালন ডি’অর জিতলেন মেসি

সপ্তমবারের মতো ব্যালন ডি’অর জিতে বিশ্ব রেকর্ড গড়লেন আর্জেন্টাইন ফুটবলার লিওনেল আন্দ্রেস মেসি। প্যারিসে জমকালো এক অনুষ্ঠানের মধ্য দিয়ে সোমবার রাতে মেসির হাতে পুরস্কারটি তুলে দেয় ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’।

ফ্রান্স ফুটবল ম্যাগাজিনের দেওয়া গত বছরের সেরা খেলোয়াড়ের এই পুরস্কার জয়ের দৌড়ে আগে থেকেই ফেভারিট ছিলেন পিএসজির এই আর্জেন্টাইন তারকা। ব্যালন ডি’অর জয়ে মেসির নিকটতম প্রতিদ্বন্দ্বী ছিলেন রবার্ট লেভানডফস্কি। তাই বেশির ভাগ বিশ্লেষক লড়াইটা শুধু এই দুজনের মধ্যেই দেখেছেন। এবং শেষপর্যন্ত হয়েছেও তাই।

ভোটাভুটি শেষে দেখা যায় মেসি লেভানডফস্কির চেয়ে মাত্র ৩৩ পয়েন্টে এগিয়ে থেকে পুরস্কার জিতেছেন। যেখানে তৃতীয় হওয়া ইতালির জর্জিনহো লেভানডফস্কির চেয়ে ১২০ পয়েন্টে পিছিয়ে আছেন। লিওনেল মেসি পেয়েছেন ৬১৩ পয়েন্ট, রবার্ট লেভানডফস্কি পেয়েছেন ৫৮০ পয়েন্ট এবং তাদের নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী জর্জিনহো পেয়েছেন ৪৬০ পয়েন্ট।

তবে লিওনেল মেসি ব্যালন ডি’অর জয়ের রেকর্ড আগেই করেছিলেন। ২০১৯ সালে যখন তিনি ষষ্ঠবারের মতো পুরস্কারটি নিজের করে নেন তখনই সবচেয়ে বেশীবার ব্যালন ডি’অর জয়ের রেকর্ড গড়েন তিনি।

২০২১ সালে এসে আগের সংখ্যাটি আরো বাড়িয়ে নিলেন বিশ্বসেরা এই ফুটবলার। মেসির সবসময়ের প্রতিদ্বন্দ্বী পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদো দ্বিতীয় সর্বোচ্চ পাঁচবার ব্যালন ডি’অর জিতেছেন।

লিওনেল মেসি এর আগে ছয়বার -২০০৯, ২০১০, ২০১১, ২০১২, ২০১৫ ও ২০১৯ সালে এই পুরস্কার জিতেছেন। এর মধ্যে ২০০৯ থেকে ২০১২ পর্যন্ত পুরস্কারটি টানা চারবার জিতেছেন মেসি। প্রথম ছয়বার তিনি পুরস্কারটি জিতেছিলেন বার্সেলোনায় থাকাকালীন সময়ে। আর এবার পেলেন ফরাসি ক্লাব পিএসজিতে থাকা অবস্থায়।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles