10.6 C
New York
Friday, April 26, 2024

Buy now

শাস্ত্রীই ভারতীয় দলের কোচ, পেছন থেকে কলকাঠি নাড়লেন বিরাট!

গত কয়েকদিন ধরে ভারতীয় দলের পরবর্তী কোচ কে হবেন তা নিয়ে চলছিল জল্পনা কল্পনা। বিসিসিআইয়ের ক্রিকেট উপদেষ্টা কমিটির প্রধান কপিল দেব শেষ পর্যন্ত সব জল্পনা কল্পনার অবসান ঘটিয়ে জানালেন কে হচ্ছেন কোহলিদের পরবর্তী কোচ। অনেক নাটকের পর জানা গেলো রবি শাস্ত্রীই পুনর্বহাল থাকছেন ভারতীয় কোচ হিসেবে। ভারতের অন্যতম সফল এই কোচ ২০২১ সাল পর্যন্ত ক্রিকেট দলের দায়িত্ব বহন করবেন বলে জানিয়েছেন কপিল।

তিন সদস্যের ক্রিকেট উপদেষ্টা কমিটি ভারতীয় কোচ হওয়ার জন্য আবেদন করা পাঁচজনের সাক্ষাৎকার নেয় (ফিল সিমন্স নিজেকে সরিয়ে নিয়েছিলেন আগেই)। তবে, সবশেষে পুনরায় রবি শাস্ত্রীকেই কোচের পদে বহাল করেন তারা।

লালচাঁদ রাজপুত, রবিন সিংহ ও মাইক হেসন সশরীরে উপস্থিত হয়ে ক্রিকেট উপদেষ্টা কমিটির কাছে সাক্ষাৎকার দিয়েছেন। আর টম মুডি সাক্ষাৎকার দেন স্কাইপিতে। রবি শাস্ত্রীর ইন্টারভিউ নেওয়া হয় ভারতীয় সময় বিকেল সাড়ে পাঁচটা নাগাদ। এই পাঁচজনের সাক্ষাৎকার নেয়ার পর এক সংবাদ সম্মেলনে ভারতীয় দলের কোচ হিসেবে রবি শাস্ত্রীর নাম ঘোষণা করেন ১৯৮৩ সালের বিশ্বকাপজয়ী ভারত দলের অধিনায়ক কপিল দেব।

এদিন সাংবাদিক সম্মেলনে কপিল জানান, কোচ পদপ্রার্থী পাঁচজনই ভারতীয় দলের দায়িত্ব নেওয়ার জন্য উপযুক্ত ছিলেন। কিন্তু দলের সঙ্গে পরিচিতি বেশি থাকার সুবাদে শাস্ত্রীকেই বেছে নেওয়া হল। তিনি বলেন, ‘তীব্র লড়াই হয়েছে টম মুডি, মাইক হেসন ও রবি শাস্ত্রীর মধ্যে। শেষ পর্যন্ত শাস্ত্রীকেই কোচ হিসেবে বেছে নিয়েছি আমরা।’

অস্ট্রেলিয়ার মাটিতে রবি শাস্ত্রীর কোচিংয়েই প্রথমবার টেস্ট সিরিজ জয়ের স্বাদ পায় ভারত। ২০১৭ সালে অনিল কুম্বলের বিদায়ের পর শাস্ত্রীকে প্রধান কোচের দায়িত্বে বহাল করে বিসিসিআই। এর আগে ২০১৪ সালের অগস্ট থেকে ২০১৬ সালের জুন পর্যন্ত ভারতীয় দলের ডিরেক্টরের দায়িত্ব পালন করেছিলেন তিনি। শাস্ত্রীর কোচিংয়ে ২১টি টেস্ট খেলে ১৩টিতে জয় পায় কোহলিরা। ৬০টি ওয়ানডে খেলে ৪৩টিতে আর টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে ৩৬টি ম্যাচের মধ্যে ২৫টিতেই জয়ের মুখ দেখে ভারত।

তবে বিশ্বকাপে প্রত্যাশা পূরণে ব্যর্থ হওয়ায় শাস্ত্রীকে আবারো কোচ নিয়োগ দেওয়ায় খেপেছে ভারতীয় সমর্থকরা। ক্রিকেট ভক্তরা মনে করছেন ভারতীয় দলের কোচ হিসেবে শাস্ত্রীর উপর আর ভরসা রাখা ঠিক হবে না। অনেকে মনে করছেন বিরাট কোহলির কারণেই শাস্ত্রী পুনরায় কোচ নির্বাচিত হয়েছেন। অনেকে এমনও বলছেন, বিরাট কোহলির ইয়েস ম্যান খ্যাত শাস্ত্রী বিরাট যতদিন ভারতীয় দলের অধিনায়ক থাকবেন ততদিনই কোচ হিসেবে থেকে যাবেন। তবে কপিলরা দাবি করছেন কোচ নিয়োগে কোহলির কোনো হাত ছিলো না।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles