প্রায় এক যুগ প্রতীক্ষার অবসান ঘটিয়ে কোপা আমেরিকার শিরোপা ঘরে তুললো ব্রাজিল। এর আগে সেলেসাওরা ২০০৭ সালে সর্বশেষ এই শিরোপার স্বাদ পেয়েছিল। রোববার দিবাগত রাতে ফাইনালে পেরুকে ৩-১ গোলে হারিয়ে নবম শিরোপা ঘরে তুলেছে ব্রাজিল। এবার নিয়ে রেকর্ড নবম শিরোপা জিতলো ব্রাজিল। আর স্বাগতিক হিসেবে এই নিয়ে পঞ্চমবার।

রিও ডি জেনেরিও’র ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে কোপা আমেরিকা ২০১৯ এর ফাইনালে মুখোমুখি হয় স্বাগতিক ব্রাজিল ও পেরু। ম্যাচের ১৫ মিনিটেই পেরুর বিপক্ষে লিড নেয় ব্রাজিল। এ সময় জেসুসের ক্রস থেকে ডান পায়ের জোরালো শটে বল জালে জড়ান সৌসা এভারটন (১-০)।

বিরতিতে যাওয়ার ঠিক আগে এরিয়ায় থিয়াগো সিলভার হাতে বল লাগলে পেনাল্টি পায় পেরু। এ সময় পেনাল্টি থেকে গোল করে পেরুকে সমতায় ফেরান পাওলো গুয়েরেরো। তবে পেরুকে সেই স্বস্তি বেশি সময় স্থায়ী হতে দেননি জেসুস। যোগ করা (৪৫+৩) সময়ে আর্থারের কাছ থেকে পাওয়া বলে জেসুস গোল করলে ২-১ লিড নিয়ে বিরতিতে যায় ব্রাজিল।

বিরতির পর উভয় দল মরিয়া প্রচেষ্টা সত্বেও গোলের দেখা পাচ্ছিল না কেউই।ম্যাচের ৭০তম মিনিটে বল দখলের লড়াই করতে গিয়ে পেরুর জামব্রানোকে কনুই দিয়ে ধাক্কা দিয়ে ম্যাচের দ্বিতীয় হলুদ কার্ড তথা লাল কার্ড দেখে গ্যাব্রিয়েল জেসুস। ফলে ১০ জনের দলে পরিণত হয় ব্রাজিল। এর আগে প্রথমার্ধের ৩০তম মিনিটেও বল দখলের তাড়ায় ফাউল করে হলুদ কার্ড দেখতে হয় তাকে।

ম্যাচের ৯০তম মিনিটে পেরুর কফিনে শেষ পেরেক টুকে দেয় ব্রাজিল। এ সময় এভারটনকে নিয়ে ডি বক্সের মধ্যে ফাউল করেন পেরুর কার্লোস জামব্রানো। রেফারি পেনাল্টির নির্দেশ দেন। ভিএআরেও রেফারির সিদ্ধান্ত বহাল থাকে। পেনাল্টি থেকে গোল করে ব্রাজিলের ৩-১ ব্যবধানের জয় নিশ্চিত করেন বদলি খেলোয়াড় রিচার্লিসন।

মন্তব্য: