যে আউটকে ঘিরে ক্রিকেট বিশ্বে তুঙ্গে উঠেছে বিতর্ক সেটি আইপিএলে প্রথম হলেও বিশ্ব ক্রিকেটের অতীতেও এমন ঘটনা বেশ কয়েকটি উদাহরণ রয়েছে। আইপিএলে বিতর্কের সৃষ্টি করা এই রবি চন্দ্ন অশ্বিনই ২০১২ সালে আন্তর্জাতিক ক্রিকেটে এই মানকাড়িংয়ের ঘটনা ঘটিয়েছিলেন।

সেবার অস্ট্রেলিয়ায় কমনওয়েলথ ব্যাঙ্ক সিরিজে শ্রীলঙ্কার বিরুদ্ধে একদিনের ম্যাচ চলছিল। বল করছিলেন অশ্বিন। নন-স্ট্রাইকার এন্ডে দাঁড়িয়েছিলেন শ্রীলঙ্কার লাহিরু থিরিমান্নে। ৪০ ওভার চলছি। অশ্বিন বল করতে এসে দেখেন লাইনের বাইরে দাড়িয়ে থিরামানে। তিনি এই একই ভাবে বল না করে নন-স্ট্রাইকার এন্ডের উইকেটে বল ছুয়ে বেল ফেলে দেন। এর পর কেউ কোনও আবেদন জানাননি। আম্পায়াররা ভারতের তরফে আবেদনের জন্য প্রস্তুত ছিলেন। তাঁরা অধিনায়ক বীরেন্দ্র শেওয়াগের কাছে জানতে চান ভারতীয় দল আউটের আবেদন জানাতে চায় কিনা।

কিন্তু শেওয়াগ আবেদন তুলে নেন। তাঁর মত ছিল, এটা খেলার স্পিরিটের বিরুদ্ধে। বাটলারের আউট নিয়েও প্রবল সমালোচনা চলছে। অশ্বিন নিজের স্বপক্ষে বলেছেন, তিনি স্বাভাবিক ছন্দেই এটা করেছেন।

তিনি বলেন, ‘‘আমি দৌড় শুরুই করিন‌ি তার আগেই ও ক্রিজ ছেড়ে বেরিয়ে গিয়েছে। কয়েনের একটা দিক রয়েছে এখানে। কিন্তু অবশ্যই সেটা একটা খেলা ঘুরিয়ে দেওয়ার মুহূর্ত ছিল। যা নিয়ে ব্যাটসম্যানদের সতর্ক থাকা উচিৎ।”

তবে এমসিসি এই আউটের পক্ষেই মত দিয়েছে। যদিও প্রাক্তনরা অশ্বিনের সমালোচনায় মুখর হয়েছেন।

মন্তব্য: