এশিয়ান গেমসে ফিরছে ক্রিকেট। ২০২২-এ চিনের হাংঝৌ-তে এশিয়ান গেমসে টি-টোয়েন্টি ক্রিকেটকে ফের অন্তর্ভুক্ত করা হল। রোববার এশিয়ান অলিম্পিক কাউন্সিলের সাধারণ সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
ওশেনিয়ার দেশগুলোকেও ২০২২ এশিয়ান গেমসে অংশ নিতে আমন্ত্রণ জানানো হবে। তবে ওই মহাদেশ থেকে ঠিক কতজন অ্যাথলেট অংশ নিতে পারবে সেটা পরবর্তীতে নির্ধারণ করে জানানো হবে।

ভারতের আপত্তির কারণে ২০১৮-য় এশিয়ান গেমসে ক্রিকেটকে বাদ দেওয়া হয়েছিল। তবে এবার এশিয়ান গেসমে ক্রিকেট যুক্ত হওয়ার বিষয়টি ভারতীয় অলিম্পিক সংস্থা এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে। এ বিষয়ে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ডের একজন কর্মকর্তা বলেছেন, ‘২০২২ সাল আসতে এখনো অনেক দেরি। আমাদের হাতে যথেষ্ট সময় আছে। এই সময়ের মধ্যে আমরা সিদ্ধান্ত নিয়ে জানাবো। আশা করছি ২০২২ সালে আমাদের নারী ও পুরুষ দল পাঠাতে সমস্যা হবে না।’

২০১০ ও ২০১৪-য় পরপর দু’বার এশিয়ান গেমসে দল না পাঠানোয় ভারতের সমালোচনা করেছিল ওসিএ।২০১৪ এশিয়ান গেমস ক্রিকেটের পুরুষ ও মহিলা বিভাগে স্বর্ণ জিতেছিল শ্রীলঙ্কা ও পাকিস্তান। আর ২০১০ সালে পুরুষ ও মহিলা বিভাগে স্বর্ণ জিতেছিল বাংলাদেশ ও পাকিস্তান।

মন্তব্য: