27.6 C
New York
Tuesday, August 9, 2022

Buy now

কমনওয়েলথ গেমসের প্রথম দিনে ৪ ডিসিপ্লিনে লড়বে বাংলাদেশ

যুক্তরাজ্যের বার্মিংহাম শহরে বৃহস্পতিবার (২৮ জুলাই) আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে ২২তম কমনওয়েলথ গেমসের। কমনওয়েলথ গেমসকে ঘিরে বার্মিংহামে এখন উৎসবের আমেজ।

তবে উৎসবটা মূলত সিটি সেন্টারের আশপাশে। বার্মিংহাম শহরের কেন্দ্রবিন্দুতে অবস্থিত এই সিটি সেন্টার। তার চারপাশের বিভিন্ন ভেন্যুতে অনুষ্ঠিত হবে এই গেমস। আলেকজান্ডার স্টেডিয়ামে স্থানীয় সময় বিকাল ৪টায় মার্চপাস্টের মাধ্যমে পর্দা উঠছে এ গেমসের।

আরও পড়ুন: প্রথম টি-টোয়েন্টির আগে অনুশীলনে টাইগাররা

৭২ দেশের পাঁচ হাজার ৫৪ জনের মার্চপাস্টে থাকছে বাংলাদেশের ৩০জন ক্রীড়াবিদ। গেমসের আনুষ্ঠানিক উদ্বোধন বৃহস্পতিবার হলেও ময়দানের লড়াই শুরু হবে আজ (শুক্রবার)। একযোগে ১১ ডিসিপ্লিন মাঠে গড়াবে প্রথম দিনে। যেখানে চার ডিসিপ্লিনে লড়াই করবে বাংলাদেশের ১২ অ্যাথলেট। এরমধ্যে সম্ভাবনার জিমন্যাস্টিকে প্রথম দিনেই দুই ইভেন্টে রিংয়ে নামবে বাংলাদেশ।

আন্তর্জাতিক পরিমন্ডলে কমনওয়েলথ গেমস বাংলাদেশকে দিয়েছে অন্যরকম পরিচিতি। তবে সেটা এসেছে শুটারদের কল্যাণে। এই আসরে এ পর্যন্ত পাওয়া আটটি পদকের সবকটিই এনে দিয়েছেন শুটাররা।

আরও পড়ুন: টিভিতে আজকের খেলা (২৯ জুলাই ২০২২)

১৯৯০ অকল্যান্ড কমনওয়েলথ গেমসে দুই শুটার আতিকুর রহমান ও আব্দুস সাত্তার নিনি ১০ মিটার এয়ার পিস্তল দ্বৈত ইভেন্টের ফাইনালে ফেভারিট অস্ট্রেলীয় জুটিকে হারিয়ে রীতিমতো বিখ্যাত বনে যান। কমনওয়েলথ গেমসের ইতিহাসে দেশ পায় প্রথম পদকের দেখা। আতিক-নিনির সোনায় মোড়ানো সাফল্য সাহস দিয়েছিল অনুজদের। এরপর থেকে তাদের পথ অনুসরণ করে শুটাররা। ব্যতিক্রম কেবল এবার। নিরাপত্তা ভাবনায় এবার শুটিং রাখেননি আয়োজকরা।

বাংলাদেশের আরেক সম্ভাবনাময় খেলা আরচারিও জায়গা পায়নি ১৯টি খেলার তালিকায়। নারী ক্রিকেটের স্বপ্ন বাছাইয়েই সমাধি হয়ে গেছে। খুব জোর গলায় না হলেও ব্যক্তিগত কিছু ইভেন্টে ভালো কিছুর প্রত্যাশা আছে বাংলাদেশের। বিশেষ করে জিমন্যাস্ট আলী কাদের হক ও যুক্তরাজ্য প্রবাসী স্প্রিন্টার ইমরানুরকে নিয়ে আশা দেখছেন অ্যাথলেটিক্স ফেডারেশনের কর্তারা। এছাড়া হাই জাম্পে মাহফুজুর রহমান ও উম্মে হাফসারাও আশা দেখাচ্ছেন।

আরও পড়ুন: নেইমারকে দুই বছর কারাদণ্ড দেয়ার আবেদন

১৯ ডিসিপ্লিনের মধ্যে বাংলাদেশের ক্রীড়াবিদরা এবার অংশ নেবেন সাতটি ডিসিপ্লিনে। দুই মাদার ইভেন্ট অ্যাথলেটিক্স ও সাঁতার ছাড়াও ভারোত্তোলন, জিমন্যাস্টিকস, কুস্তি, বক্সিং ও টেবিল টেনিসে থাকবে বাংলাদেশিদের প্রতিনিধিত্ব। এই সাত ডিসিপ্লিনের মধ্যে আজ চারটিতে নামছে বাংলাদেশ।

বিডি স্পোর্টস নিউজ/জেএ

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,429FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles