সোমবার প্রকাশিত হয়েছে টেস্টে ব্যাটসম্যানদের সবশেষ র্যাংকিং। নতুন র্যা ঙ্কিংয়ে কেন উইলিয়ামসনকে পেছনে ফেলে দ্বিতীয় স্থানে উঠে এসেছেন অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। তার রেটিং ৯১৩। আর বিরাট কোহলি ৯২২ রেটিং পয়েন্ট নিয়ে প্রথম স্থানে রয়েছেন।

অ্যাশেজ শুরু হওয়ার আগে স্মিথের রেটিং ছিলো ৮৫৭। কিন্তু ১ম টেষ্টে জোড়া শতক এবং লর্ডস টেস্ট এ ৯২ রানের সুবাধে ৮৫৭ থেকে রেটিং পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৯১৩ এ। লর্ডসে এক ইনিংসে ব্যাট করেই কেন উইলিয়ামসনকে সরিয়ে দুইয়ে চলে এসেছেন।

প্রথম ইনিংসে জোফরা আর্চারের বাউন্সারে আহত হওয়ার দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করেননি। নতুবা প্রায় ১৬ মাস পর টেস্ট ক্রিকেটে ফিরেও কোহলি পেছনে ফেলে উপরে উঠে আসার সুযোগ ছিলো তার কাছে।

এদিকে ইংলিশ ব্যাটসম্যান জো রুট নতুন র্যা ঙ্কিংয়ে ষষ্ঠ স্থান থেকে নেমে গেছেন নবম স্থানে। ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তিনি।

তবে লর্ডস টেস্টের শেষ দিনে সেঞ্চুরি করা বেন স্টোকস (১১৫ রান ১৬৫ বলে) ৩২তম স্থান থেকে উঠে এসেছেন ২৬তম স্থানে। আর ররি বার্নস ১৭ ধাপ উন্নতি করে উঠে এসেছেন ৬৪তম স্থানে।

এদিকে শ্রীলঙ্কার অধিনায়ক দিমুথ করুণারত্নে আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে সেঞ্চুরি হাঁকিয়ে দলকে জেতান। সেটার পুরস্কার তিনি র্যা ঙ্কিংয়ে পেয়েছেন। উঠে এসেছেন সেরা দশে। ১২তম অবস্থান থেকে তিনি অষ্টম স্থানে উঠে এসেছেন। গল টেস্টে ৬ উইকেট পাওয়া নিউজিল্যান্ডের আজাজ প্যাটেল ১৪ ধাপ উন্নতি করে উঠে এসেছেন ৬১তম অবস্থানে।

মন্তব্য: