আজ বিপিএল ষষ্ঠ আসরের পর্দা নামার সঙ্গে বেশ কয়েকটি প্রশ্নের উত্তর জানা যাবে। তার মধ্যে একটি হচ্ছে কে হচ্ছে এবারের টুর্নামেন্ট সেরা। কে পাচ্ছেন টুর্নামেন্ট সেরার পুরস্কার টিভিএস এপাচি আরটিআর মোটরসাইকেলটি।

এবারের আসরে টুর্নামেন্ট সেরা হওয়ার দৌঁড়ে আছেন দুই ক্রিকেটার। একজন হচ্ছেন ফাইনালে পৌছানো ঢাকা ডায়নামাইসের সাকিব আল হাসান। আর অন্যজন হচ্ছেন রংপুর রাইডার্সের আফ্রিকান ব্যাটসম্যান রাইলি রুশো। মূলত এ দুই ক্রিকেটারের নামই টুর্নামেন্ট সেরা হওয়া তালিকায় বেশি আলোচনা হচ্ছে।

প্রথমে নজরে দেখে নেওয়া যাক ষষ্ঠ আসরে সাকিবের পারফরম্যান্সের দিকে। তিনি এ পর্যন্ত ১৪ ম্যাচে ২৯৮ রান ও বোলিংয়ে ২২ উইকেট নিয়েছেন। তবে ১৮ ইনিংসের মাত্র ১টি ম্যাচে অপরাজিত ছিলেন সাকিব আর একটি ম্যাচে হয়েছিলেন ম্যাচ সেরা। ব্যাট হাতে এসেছে একটি হাফ সেঞ্চুরি। সর্বোচ্চ স্কোর ৬১*।

বল হাতে তিনি এখন টুর্নামেন্টের সর্বোচ্চ উইকেট শিকারির তালিকায় ২২ উইকেট নিয়ে তাসকিনের সঙ্গে যৌথ ভাবে শীর্ষ স্থানে রয়েছেন। তবে আজকের ম্যাচ ১টি উইকেট নিলেই তিনি ষষ্ঠ আসরের সর্বোচ্চ উইকেট শিকারি হয়ে যাবেন।

অন্যদিকে ব্যাটসম্যান রাইলি রুশো ১৩ ইনিংসে ব্যাটিং করে করেছেন ৫৫৮ রান। তিনি ভেঙ্গে দিয়েছেন এক মৌসুমে মোহাম্মদ শেহেজাদের করা ৪৮৬ রানের রেকর্ড। তবে উল্লেখ যোগ্য বিষয় হলো রংপুরকে ম্যাচ জেতানোর পাশাপাশি পাঁচটি ম্যাচে ম্যাচ সেরা নির্বাচীত হন রুশো। পাঁচটি অপরাজিত থাকার ইনিংস সহ পুরো টুর্নামেন্ট জুড়ে মেরেছেন ৪৯টি চার ও ২৪ ছক্কা।

প্রথম দুই আসরে টুর্নামেন্ট সেরা সাকিব চলতি আসরেও ব্যাট বল হাতে অলরাউন্ড পারফরম্যান্স করা সত্বেও টুর্নামেন্ট সেরা হওয়ার দৌড়ে বেশ ভালো ভালো আছেন রুশো। এখন দেখার বিষয় কার হাতে ওঠে টুর্নামেন্ট সেরার পুরস্কার।

মন্তব্য: