বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের ষষ্ঠ আসরে প্রথম কোয়ালিফায়ার জিতে ইতোমধ্যে ফাইনাল নিশ্চিত করেছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। দ্বিতীয় দল হিসেবে ফাইনালে ওঠার লড়াইয়ে আজ মুখোমুখি হচ্ছে গতবারের দুই ফাইনালিষ্ট রংপুর রাইডার্স ও ঢাকা ডায়নামাইটস। মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সন্ধ্যা সাড়ে ছয়টায় শুরু হবে রংপুর ও ঢাকার লড়াই।

লিগ পর্বে দু’বার কুমিল্লাকে হারানোর সুখস্মৃতি নিয়ে প্রথম কোয়ালিফাইয়ারে কুমিল্লার বিপক্ষে খেলতে নেমেছিল রংপুর। প্রথমে ব্যাট করে ৫ উইকেটে ১৬৫ রান তুলেও ৮ উইকেটে ম্যাচ হারে মাশরাফির দল। ফলে বিপিএল ষষ্ঠ আসরের প্রথম দল হিসেবে ফাইনালের টিকিট পায় কুমিল্লা। তাই দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচে এবার ঢাকার বিপক্ষে খেলতে হবে রংপুরকে।

লিগ পর্বে শেষ ম্যাচ জিতে প্লে-অফের টিকিট পায় শক্তিশালী ঢাকা ডায়নামাইটস। তাই পয়েন্ট টেবিলের চতুর্থস্থানে থেকে চিটাগংয়ের সঙ্গে এলিমিনেটরে অংশ নেয়। সেখানে চিটাগংকে ৬ উইকেটে হারিয়ে দ্বিতীয় কোয়ালিফাইয়ারে খেলার যোগ্যতা অর্জন করে সাকিবের দল।

লিগ পর্বে দু’বার মুখোমুখি হয়েছে রংপুর ও ঢাকা। দু’দল একবার করে ম্যাচ জিতেছে। প্রথম দেখায় ঢাকা ২ রানের জয় পেয়েছিল। ফিরতি ম্যাচে ডি ভিলিয়ার্সের অপরাজিত ১০০ ও ইংল্যান্ডের অ্যালেক্স হেলসের অপরাজিত ৮৫ রানের সুবাদে ৮ উইকেটে জয় পায় রংপুর।

তবে প্লে-অফে হেলস বা ডি ভিলিয়ার্সের সহায়তা পাচ্ছে না রংপুর। দু’জনই দেশের ফিরে গেছেন। হেলস ও ডি ভিলিয়ার্সের না থাকাটা প্রথম কোয়ালিফাইয়ারে ভালোভাবে ভুগিয়েছে রংপুরকে। দ্বিতীয় কোয়ালিফায়ারেও, হেলস ও ডি ভিলিয়ার্সকে রংপুর যে মিস করবে এতে কোন সন্দেহ নেই। তবে দলে যারা আছেন, তারা জ্বলে উঠতে পারলে আবারো ফাইনালের মঞ্চে দেখা যাবে রংপুুরকে।

এদিক থেকে শেষ দুটি ম্যাচে জয় পেয়ে নিজেদের আত্মবিশ্বাস ফিরে পেয়েছে ঢাকা। ঢাকার একাদশে উপুল থারাঙ্গার অন্তর্ভুক্তি দলকে শক্তিশালী করেছে। চিটাগংয়ের বিপক্ষে তিনি ৩০ বল থেকে ৪২ রানের ইনিংস খেলেছিলেন। তবে আজ সাকিবের জ্বলে ওঠার অপেক্ষায় রয়েছে ঢাকার ভক্তরা। বল হাতে পারফর্ম করতে পারলেও ব্যাট হাতে কিছুটা অনুজ্বল রয়েছেন তিনি।

মন্তব্য: