গত এক বছরের সবচেয়ে ধনী ১০০ ক্রীড়াবিদের তালিকা প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রের ব্যবসাভিত্তিক সাময়িকী ফোবর্স। সেই তালিকায় সবাইকে পেছনে ফেলে শীর্ষ স্থানে উঠেছেন আর্জেন্টিনা ও বার্সেলোনার তারকা ফুটবলার লিওনেল মেসি।

২০১৮ সালের জুন থেকে ২০১৯ সালের জুনের মাঝের সময়কালে খেলোয়াড়দের পুরস্কারের অর্থ, বেতন ও এন্ডোর্সমেন্টের যোগফলে মোট আয়ের হিসেব করে এই তালিকা প্রকাশ করেছে ফোর্বস।

মার্কিন ম্যাগাজিন ফোর্বসের তথ্য অনুযায়ী, এই মৌসুমে মেসির আয় ১২৭ মিলিয়ন ডলার (বাংলাদেশি মুদ্রায় ১০ হাজার ৭১৮ কোটি টাকা প্রায়)। শীর্ষ আয়ের ক্রীড়াবিদদের তালিকায় মেসির পরের দুই অবস্থানে রয়েছেন পর্তুগিজ ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো ও পিএসজি ফরোয়ার্ড নেইমার।

মেসির থেকে ১৮ মিলিয়ন ডলার কম আয় নিয়ে দ্বিতীয় স্থানে থাকা রোনালদোর বার্ষিক আয় ১০৯ মিলিয়ন ডলার (প্রায় ৯ হাজার ২০০ কোটি টাকা)। মেসি ও রোনালদোর দিক থেকে বার্ষিক আয়ের দিক ভালোই পিছিয়ে আছেন নেইমার। চলতি মৌসুমে তার আয় ১০৫ মিলিয়ন ডলার (প্রায় ৮ হাজার ৮৬০ কোটি টাকা)।

শীর্ষ আয়ের অ্যাথলেটদের মধ্যে চর্তুস্থানে আছেন মেক্সিকান বক্সার কানেলো আলভারেস। তার আয় ৯৪ মিলিয়ন ডলার। ৯৩ কোটি ৪০ লাখ ডলার নিয়ে পঞ্চমস্থানে আছে সুইজারল্যান্ডের টেনিস তারকা রজার ফেদেরার।

সেরা ১০০ আয়ের ক্রীড়াবিদদের মধ্যে একমাত্র ক্রিকেটার হিসেবে জায়গা করে নিয়েছেন বিরাট কোহলি। একশো জনের তালিকায় একেবারে শেষ স্থানটি তার। গত এক বছরে তার আয় আড়াই কোটি ডলার। আর গত বছরের শীর্ষে থাকা মেওয়েদারের জায়গা এবার একশোতেও হয়নি।

মন্তব্য: