steve smith, ashes series, odi, australia, england, ball tampering

এভাবেই স্মিথ বলে কিছু একটা মাখাচ্ছিলেন বলে অভিযোগ উঠেছে। ছবি: ক্রিকেট অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়া ইংল্যান্ডকে অ্যাশেজ সিরিজে উড়িয়ে দিলেও মোটেও ভালো যাচ্ছেনা তাদের ওয়ানডে সিরিজটা। ৩-০ ব্যবধানে হারার কারণে এরই মধ্যে সিরিজ হাতছাড়া হয়েছে অস্ট্রেলিয়ার এখন ভয় হচ্ছে ইংল্যান্ডের হাতে ধবল ধোলাই না হতে হয়। আর এরই মাঝে কিনা অস্ট্রেলিয়ার নিট এন্ড ক্লিন অধিনায়ক হিসেবে পরিচিত স্টিভ স্মিথের বিরুদ্ধে বল টেম্পারিংয়ের অভিযোগ উঠেছে।

টিভি ক্যামেরায় ধরা পড়েছে সিরিজের তৃতীয় ওয়ানডের দিনে নিজের ঠোঁট থেকে কিছু একটা বলে লাগাচ্ছিলেন তিনি। তবে স্মিথ অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন। বলেছেন, বলের উজ্জ্বল্য ঠিক রাখার জন্য তিনি নিজের থুতু মাখিয়েছেন। আর তিনি এমনটা প্রায়ই করেন বলের উজ্জ্বল্য ধরে রাখার জন্য।

তিনি এই অভিযোগ হেসে উড়িয়ে দিয়ে বলেন, ‘আমি থুতু ব্যবহার করেছি। লিপ বাম নয়। এভাবেই আমি সাধারণত বলের উজ্জ্বলতা ঠিক রাখি। এতে তো কোনো সমস্যা নেই।’ লিপ বাম প্রসঙ্গে তাঁর মন্তব্য, ‘আমার ঠোঁটে বিশেষ কিছুই ছিল না। কেউ কেউ লিপ বাম ব্যবহার করার কথা বলছেন। কিন্তু আমার ঠোঁটে তেমন কিছুই ছিল না।’

ডিসেম্বরে অ্যাশেজ চলাকালে বল টেম্পারিংয়ের অভিযোগ উঠেছিল ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের বিরুদ্ধে। টেলিভিশনে ধরা পড়েছিল হাতের বুড়ো আঙুল দিয়ে বলের একদিক ঘষছেন অ্যান্ডারসন। ব্যাপারটা

নিয়ে প্রথম অভিযোগ তোলেন টেলিভশন ধারাভাষ্যকার হিসেবে কাজ করা সাবেক অস্ট্রেলীয় তারকা মাইকেল স্ল্যাটার ও শেন ওয়ার্ন। তবে এই অভিযোগ অস্বীকার করে ইংলিশ শিবির।

মন্তব্য: