ভরাডুবির পর বার্সেলোনাকে ঢেলে সাজানোর প্রক্রিয়া শুরু হওয়া অনুমিতই ছিল। বায়ার্ন মিউনিখের কাছে বিব্রতকর হারের পর ইতোমধ্যে সরে দাঁড়াতে হয়েছে দলটির কোচ ও ক্রীড়া পরিচালককে। এবারে ফুটবলারদের দিকে নজর ঘুরিয়েছে বার্সা বোর্ড। ক্লাবটির সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউ জানিয়েছেন, এবারের গ্রীষ্মকালীন দলবদলে স্কোয়াডের অধিকাংশ খেলোয়াড়কে বিক্রি করে দেওয়া হতে পারে।

গতকাল মঙ্গলবার বার্সা টিভিকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, মূল দলে বড় আকারের রদবদল আনা হবে এবং অভিজ্ঞ খেলোয়াড়দের অনেককে বিদায় করে দেওয়া হবে।

বার্তোমেউ যে মন্তব্য করেছেন, তাতে জেরার্দ পিকে, লুইস সুয়ারেজ, সার্জিও বুস্কেতস, জর্দি আলবা ও ইভান রাকিতিচের মতো তারকাদের কপালে চিন্তার ভাঁজ পড়া অস্বাভাবিক নয়। কারণ, আগামী মৌসুমে বার্সার পরিকল্পনায় তাদের থাকার সম্ভাবনা নেই বললেই চলে। বার্তোমেউ বলেছেন, ‘কে বিক্রির জন্য নয়? লিওনেল মেসি। এটা সে জানে। সে বিশ্বের সেরা খেলোয়াড়। (মার্ক-আন্দ্রে) টের স্টেগেন, (নেলসন) সেমেদো, (ফ্রেঙ্কি) ডি ইয়ং, (ক্লেমোঁ) লংলে, (ওসমানে) দেম্বেলে, (আতোয়াঁন) গ্রিজমানকে নিয়ে আমরা একই কথা ভাবছি (বিক্রির জন্য নয়)।’

মাত্র সাত খেলোয়াড়ের নাম উল্লেখ করা হলেও এই তালিকাতে যুক্ত হতে পারেন আনসু ফাতি। এই উদীয়মান তরুণকে ন্যু ক্যাম্পে রেখে দেওয়ার কথা আগেই স্পষ্ট করে জানিয়েছেন বার্তোমেউ।

মন্তব্য: