11.8 C
New York
Thursday, May 2, 2024

Buy now

আইসিসি র‌্যাঙ্কিংয়ে লাবুশেনকে সরিয়ে শীর্ষে জো রুট

অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মারনাস লাবুশেন নিজের বেস্ট পারফমেন্স দিতে পারছেন না অনেকদিন ধরেই। গত বছরের ডিসেম্বরে টেস্টে নিজের সর্বশেষ সেঞ্চুরি করেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। সেটাই ছিলো লাবুশেনের টানা তৃতীয় সেঞ্চুরি। তবে পরবর্তী ৯ টেস্টে কোনো সেঞ্চুরি পাননি তিনি এবং ব্যর্থ হয়েছেন অ্যাশেজের প্রথম টেস্টেও।

ফলশ্রুতিতে আইসিসি টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাঙ্কিংয়ে জো রুটের কাছে শীর্ষস্থান হারিয়েছেন এই অস্ট্রেলিয়ান। জো রুট দুর্দান্ত ছন্দে থেকে পাঁচ ধাপ এগিয়ে উঠেছেন শীর্ষে। এদিকে ভারতের রবিচন্দ্রন অশ্বিন বোলারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন।

আরও পড়ুনঃ গ্লোবাল টি-টোয়েন্টিতে সাকিব-লিটনদের জার্সি উন্মোচন

জো রুট ক্যারিয়ারের ৩০তম সেঞ্চুরি করেন অ্যাশেজের প্রথম টেস্টেে। দ্বিতীয় ইনিংসে তাঁর দূর্দান্ত ব্যাটিং এ ৪৬ রান এসোছিলো। অবিশ্বাস্যভাবে ৮৮৭ রেটিং পয়েন্ট নিয়ে পাঁচ ধাপ এগিয়ে শীর্ষে আছেন জো। এদিকে কেইন উইলিয়ামসন না খেলেই র‌্যাঙ্কিংয়ের দুই নম্বরে উঠেছেন। রুট ও উইলিয়ামসনের রেটিং পয়েন্টের পার্থক্য ৪। অ্যাশেজের প্রথম টেস্টের ফলাফলে লাবুশেনের রেটিং পয়েন্ট কমে হয়েছে ২৬, র‌্যাঙ্কিংয়ে এখন তিন নম্বরে তিনি।

র‌্যাঙ্কিংয়ে চার ধাপ নিচে নেমে ৬ নম্বরে অবস্থান করছেন স্টিভ স্মিথ। ট্রাভিস হেডের অবস্থান এক ধাপ পিছিয়ে।

আরও পড়ুনঃ য়ানডে বিশ্বকাপের সূচী কবে ঘোষনা করবে ভারত!

শীর্ষে থাকা ৬ ব্যাটসম্যানের রেটিং পয়েন্ট অনেকটাই কাছাকাছি। র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা রুটের সঙ্গে ৬ নম্বরে থাকা স্মিথের রেটিং পয়েন্টের পার্থক্য মাত্র ২৬। অন্যদিকে ৩১ রেটিং পয়েন্টের ব্যবধান রয়েছে অশ্বিনের পরেই বোলিংয়ে দুই নম্বরে থাকা ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসনের। দুই ইংলিশ পেসার ওলি রবিনসন পাঁচে ও স্টুয়ার্ট ব্রড নয়ে আছেন।

ওমানের অধিনায়ক জিশান মাকসুদ আয়ারল্যান্ডকে হারানোর ম্যাচে ব্যাট হাতে ৫৯ রান ও বল হাতে ১ উইকেট নিয়ে আইসিসি অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের তিন নম্বরে উঠে এসেছেন। বলতেই হবে চলতি আইসিসি বিশ্বকাপ বাছাই পর্বের পারফরম্যান্সেরও প্রভাব আছে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে। এদিকে সৌরভ নেত্রভালকার বাছাইপর্বে ২ ম্যাচে পাঁচ ধাপ এগিয়ে উঠে এসেছেন ওয়ানডে বোলারদের র‌্যাঙ্কিংয়ের ১৮ নম্বরে। তিনিই যুক্তরাষ্ট্রের প্রথম ক্রিকেটার হিসেবে আইসিসির শীর্ষ বিশে স্থান পেয়েছেন।

বিডিস্পোর্টসনিউজ/এমপিযুথী

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles