7.6 C
New York
Friday, March 29, 2024

Buy now

২০০ টাকার ম্যাচ খেলা সাইনির ভারতীয় দলে যেভাবে উত্থান

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ভারতের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে নতুন মুখ নবদীপ সাইনি। ভারতের হরিয়ানার কার্নালে ২৬ বছর বয়সি ডান হাতি পেসারের উঠে আসার গল্পটা সহজ ছিলো না। যেখানে এক সময় স্থানীয় টেনিস বল টুর্নামেন্টে ম্যাচ প্রতি ২০০ টাকা হিসেবে ক্রিকেট খেলতেন তিনি।

ভারতীয় দলে অভিষেকের অপেক্ষায় থাকা সাইনির ২০১৩ সালের আগে চামড়ার বলের সাথে কোনো পরিচয়ই ছিল না। সে সময় কার্নালের স্থানীয় টুর্নামেন্টে খেলতেন টেনিস বলের ক্রিকেটে। এ সময় স্থানীয় টুর্নামেন্টে সাইনির গতিতে আকৃষ্ট হয়েছিলেন দিল্লি রঞ্জি দলের প্রাক্তন পেস বোলার সুমিত নারওয়াল।

সেখানে থেকে সাইনিকে তিনি নিয়ে আসেন দিল্লিতে। সেখানে নেট বোলার হিসেবে গতি দিয়ে চমকে দেন গাম্ভীরকে। বিনিময়ে পুরস্কারস্বরূপ গম্ভীরের থেকে একজোড়া বুট উপহার পান সাইনি। একইসঙ্গে তাকে নিয়মিত দিল্লির নেট সেশনে আসার নির্দেশ দেন গাম্ভীর।

পরবর্তীতে রঞ্জি ট্রফির ২০১৩-১৪ মৌসুমের গাম্ভীরের দলে সুযোগ পান সাইনি। এরপর আর তাকে পেছনে ফিরে তাকাতে হয়নি। ২০১৭-১৮ মৌসুমে দিল্লিকে রঞ্জির ফাইনালে তুলতে বড় অবদান ছিল সাইনির। আট ম্যাচে দলের হয়ে নিয়েছিলেন সর্বোচ্চ ৩৪ উইকেট। সেমিফাইনালে দেখিয়েছিলেন তার সেরা পারফরম্যান্স। বেঙ্গলের বিপক্ষে প্রথম ইনিংসে ৫৫ রানে ৩ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৩৫ রানে ৪ উইকেট। বেঙ্গল গুটিয়ে যায় ৮৬ রানে, দিল্লি জেতে ইনিংস ব্যবধানে। সেবার দিল্লিতে গাম্ভীরের অধীনেই খেলেছেন সাইনি।

গেলো আইপিএল মৌসুমে বেঙ্গালুরু দলে জায়গা পায় সাইনি। সেখানে চেন্নাইয়ের বিপক্ষে ১৫১ কিলোমিটার গতির একটা বাউন্সার দিয়ে শেন ওয়ানসনকে মাটি ধরান। সেই আসরে ১৩ ম্যাচে ১১টি উইকেট নিয়েছিলেন তিনি।

এরপর সবশেষ ওয়েস্ট ইন্ডিজে ভারত ‘এ’ দলের চলমান সিরিজেও দুর্দান্ত করছেন। প্রথম আনফিসিয়াল ওয়ানডেতে ৪৬ রানে নেন ৫ উইকেট। আর এতেই বাজিমাত। ভারতীয় দলের পেস ব্যাটারি বুমরা, শামি, ভুবনেশ্বরের ভীড়ে প্রথমবারের মতো জায়গা করে নেন সাইনি।

গৌতম গাম্ভীরের কথা উঠলে তাই আজও আবেগঘন হয় সাইনি। ২০১৮ তে আফগানিস্তানের বিপক্ষে একমাত্র টেস্টে মহম্মদ শামির পরিবর্তে দলে সুযোগ পেয়ে জানিয়েছিলেন, ‘নেট সেশনে দিল্লির হয়ে প্রথম কয়েকটি ম্যাচে গাম্ভীর আমাকে বলেছিলেন, প্র্যাকটিস সেশনে আমি যদি কঠোর পরিশ্রম করি তবে একদিন আমি ভারতীয় দলের হয়ে খেলব। আমি নিজেকে বুঝে ওঠার আগে উনি আমাকে চিনেছিলেন। পুরনো দিনগুলোতে ফিরে গেলে তাই এখন হেসে উঠি আমি।’

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles