14.1 C
New York
Thursday, December 8, 2022

Buy now

এক দশক পর ভারতের নিউজিল্যান্ড জয়

পাঁচ ম্যাচের সিরিজে ২-০ তে এগিয়েছিল ভারত। সোমবার বে ওভালেই তৃতীয় একদিনের ম্যাচে নিউজিল্যান্ডকে ৭ উইকেটে হারিয়ে সিরিজ পকেটে পুরে নিল বিরাট কোহলি অ্যান্ড কোম্পানি। রোহিত শর্মা ও বিরাট কোহলির অর্ধশতরানে সহজ জয় পেল টিম ইন্ডিয়া। সিরিজের বাকি দুটি একদিনের ম্যাচ ও টি২০ সিরিজে নেতৃত্বে রোহিত। বে ওভালে টস জিতে শুরুতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন কেন উইলিয়ামসন।

বে ওভালে তৃতীয় একদিনের ম্যাচে টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। দুই ওপেনার কলিন মুনরো(৭) আর মার্টিন গাপটিলকে(১৩) দ্রুত সাজঘরে ফেরান মোহম্মদ শামি আর ভুবনেশ্বর কুমার। যুজবেন্দ্র চাহলের বলে হার্দিক পাণ্ডিয়ার দুরন্ত ক্যাচে কেন উইলিমসনও ফিরে যান ২৮ রানে। এরপর রস টেলর ও টম ল্যাথাম চতুর্থ উইকেটে ১১৯ রানের পার্টনারশিপ কিউইদের শক্ত ভিতের ওপর দাঁড় করিয়ে দেয়। ল্যাথাম ৫১ রানে আউট হলেন। আর ৯৩ রানে প্যাভিলিয়নে ফিরলেন রস টেলর। ৭ রানের জন্য সেঞ্চুরি হাতছাড়া করলেন তিনি। শেষ পর্যন্ত ৪৯ ওভারেই ২৪৩ রানে অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড।

ভারতের হয়ে মোহম্মদ শামি ৩টি উইকেট নেন। ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহল ও হার্দিক পাণ্ডিয়া ২টি করে উইকেট নেন। নির্বাসন উঠতেই নিউজিল্যান্ডে দলের সঙ্গে যোগ দিয়ে প্রথম একাদশে সুযোগ পেয়েই দুটি উইকেট নিলেন হার্দিক পাণ্ডিয়া সঙ্গে দুরন্ত ক্যাচও নিলেন। হ্যামস্ট্রিংয়ে চোটের জন্য এই ম্যাচে খেলেননি মহেন্দ্র সিং ধোনি। পরিবর্তে খেলেন দীনেশ কার্তিক।

২৪৪ রানের টার্গেট নিয়ে ব্যাট করতে নেমে ভারত শুরুটা ভালো করলেও শিখর ধাওয়ান আউট হলেন ২৮ রানে। অধিনায়ক বিরাট কোহলি এবং রোহিত শর্মা দ্বিতীয় উইকেট জুটিতে ১১৩ রানের পার্টনারশিপ গড়ে ভারতের জয়ের পথ সুগম করে দেন। কোহলি(৬০) আর রোহিত(৬২) দুজনেই অর্ধশতরান করে সাজঘরে ফেরেন। এরপর আম্বাতি রায়ডু ও দীনেশ কার্তিক জুটি ভারতকে জয় এনে দিলেন। রায়াডু ৪০ রানে অপরাজিত থাকেন সঙ্গে ৩৮ রানে অপরাজিত থাকেন দীনেশ কার্তিক। ৪৩.১ ওভারেই ৩ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় টিম ইন্ডিয়া। দুই ম্যাচ বাকি থাকতেই হ্যাডলির দেশেও একদিনের সিরিজ জিতে নিল টিম ইন্ডিয়া। অস্ট্রেলিয়ার পর নিউজিল্যান্ডেও সিরিজ জয় ভারতীয় দলের।

বিশ্বকাপের ঠিক আগে বিশ্বচ্যাম্পিয়ন (অস্ট্রেলিয়া) ও রানার্সদের (নিউজিল্যান্ড) বিরুদ্ধে টানা সিরিজ জিতে অনন্য নজির গড়ল কোহলি অ্যান্ড কোং৷ একই সঙ্গে নিউজিল্যান্ডের মাটিতে মহেন্দ্র সিং ধোনির রেকর্ড ছুঁলেন বিরাট কোহলি৷ ১০ বছর পর নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ জিতল ভারত৷ ভারতীয় ক্রিকেটের ইতিহাসে এ নিয়ে দ্বিতীয়বার৷ ২০০৮-০৯ নিউজিল্যান্ড সফরে ধোনির নেতৃত্বে প্রথমবার কিউইদের দেশে দ্বি-পাক্ষিক সিরিজ জিতেছিল ‘মেন ইন ব্লু’৷ আর ২০১৯ নিউজিল্যান্ডে ওয়ানডে সিরিজ জিতে ধোনিকে ছুঁয়ে ফেললেন ক্যাপ্টেন কোহলি৷

শেষবার অর্থাৎ নিউজিল্যান্ড সফরে বিশ্রিভাবে হেরেছিল টিম ইন্ডিয়া৷ ধোনির নেতৃত্বে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে ০-৪ হেরেছিল ভারত৷ কিন্তু এবার বিরাটদের সামনে কিউইদের হোয়াইটওয়াশের হাতছানি৷ যদিও সিরিজের শেষ দু’টি ম্যাচে খেলবেন না কোহলি৷ কারণ বিশ্রামের জন্য দেশে ফিরছেন ভারত অধিনায়ক৷ শেষ দু’টি ওয়ানডে এবং তিন ম্যাচের টি-২০ সিরিজে ভারতকে নেতৃত্ব দেবেন বিরাটের ডেপুটি রোহিত শর্মা৷

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,600FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles