বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পরবর্তী আসর শুরু হচ্ছে এই বছরের ডিসেম্বরের শুরুতে। বিপিএলের সপ্তম আসরে ঢাকা ডায়নামাইটসের হয়ে খেলবেন ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগান। এইতো কয়েকদিন আগেই ইংল্যান্ডকে প্রথম বারের মতো বিশ্বকাপের স্বাদ দিয়েছেন এই আইরিশম্যান।

ইয়ন মরগান বিপিএলে ঢাকা ডায়নামাইটসে যোগ দেওয়াই এখন প্রশ্ন উঠছে কে হবেন ঢাকার অধিনায়ক। ঢাকার নিয়মিত অধিনায়ক হলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। কিন্তু, বিশ্বকাপ জয়ী কোনো দলের অধিনায়ক দলে ঢুকলে বিষয়টি কিছুটা অন্যরকম হতেই পারে। যেমন গত বিপিএলে কুমিল্লা ভিক্টরিয়ান্সের নিয়মিত অধিনায়ক তামিম ইকবালকে সরিয়ে অধিনায়ক করে দেওয়া হয়েছিল অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক স্টিভেন স্মিথকে।

তবে, অধিনায়ক পরিবর্তন আসবে কিনা এমন প্রশ্নের উত্তরে ঢাকা ডায়নামাইটসের প্রধান নির্বাহী ওবায়েদ নাজিম বলেন, ‘অধিনায়কত্ব নিয়ে আমাদের ভাবতে হবে। কারণ আমাদের সঙ্গে সাকিবও আছে এবং অনেকদিন থেকেই তিনি নেতৃত্ব দিয়ে আসছেন।’

ঢাকা গ্ল্যাডিয়েটর্স থেকে নাম পরিবর্তন করে ঢাকা ডায়নামাইটস রাখার পর ২০১৬ সালে সাকিবের নেতৃত্বে প্রথমবারের মতো শিরোপা যেতে ঢাকা। তবে শেষ দুই আসরে ফাইনালে উঠলেও শিরোপা জিততে পারেনি সাকিব আল হাসানের দল।

বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে আগেও খেলেছেন মরগান। ২০১৪ সালে ঢাকা প্রিমিয়ার লিগে লিজেন্ডস অব রূপগঞ্জের হয়ে খেললেও বিপিএলে এবারই প্রথমবারের মতো অংশ নিচ্ছেন ইংলিশদের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইয়ন মরগান।

মন্তব্য: