ঘরের মাঠে ভারত বরাবরই দুর্দান্ত। তবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজে যেন নিজেদের ছাড়িয়ে গেলো কোহলি এন্ড কোম্পানি। বিরাট কোহলি, রোহিত শর্মা, মায়াঙ্ক আগারওয়াল, রাহানেদের অসাধারণ পারফরম্যান্সে টেস্ট ক্রিকেটের ইতিহাসে নতুন রেকর্ড করলো ভারত। স্বাগতিক দেশ হিসেবে টানা সবচেয়ে বেশি টেস্ট সিরিজ জয়ের রেকর্ড করলো তারা।

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে প্রোটিয়াদের ৩-০ তে ধবল ধোলাই করেছে তারা। ভারতের বিরুদ্ধে একটি টেস্টেও দাঁড়াতেই পারেনি প্রোটিয়ারা। বরঞ্চ শেষ দুই টেস্টে ইনিংস ও বিশাল রান ব্যবধানে ভারতের কাছে হেরেছে তারা।

ভারতের আগে ঘরের মাঠে টানা সবচেয়ে বেশি ম্যাচ জয়ের রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার। স্বাগতিক দল হিসেবে ১৯৯৪ থেকে ২০০০ এবং ২০০৪ থেকে ২০০৮ সাল পর্যন্ত টানা দুইবার ১০টি করে টেস্ট সিরিজ জিতেছিল অস্ট্রেলিয়া।

এবার অস্ট্রেলিয়ার সে রেকর্ড ভেঙে দিলো ভারত। তবে, ঘরে বাইরে মিলিয়ে টানা ১৭টি টেস্ট সিরিজ জয়ের রেকর্ড এখনো ধরে রেখে অস্ট্রেলিয়াই।

সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে শেষবারের মতো ঘরের মাঠে টেস্ট সিরিজ হেরেছিল ভারত। ২০১২ সালে ইংল্যান্ডের কাছে চার টেস্টের সেই সিরিজ ২-১ এ হেরেছিল তারা।

মন্তব্য: