নিজেদের শেষ ম্যাচে আজ লর্ডসে মুখোমুখি হবে বাংলাদেশ পাকিস্তান।বাংলাদেশের সেমি সম্ভাবনা শেষ হয়েছে ভারতের সাথে পরাজয়ে। কিন্তু, হিসাব নিকাশে এখনো নাম মাত্র টিকে আছে পাকিস্তানের সেমি সম্ভাবনা।

পাকিস্তান যদি বাংলাদেশকে হারায় তবে তাদের পয়েন্ট বেড়ে হবে ১১। নিউজিল্যান্ডের পয়েন্টও ১১। তাছাড়া দুদলের জয়ের সংখ্যা তখন হবে সমান পাঁচটি। তাই সেমিতে খেলতে হলে পাকিস্তানকে টপকাতে হবে কিউইদের রানরেট।

নেট রানরেটে নিউজিল্যান্ড অনেক এগিয়ে, ০.১৭৫। পাকিস্তানের নেট রান রেট -০.৭৯২। তাই কিউইদের রান রেট ছাড়িয়ে যেতে হলে বাংলাদেশের বিপক্ষে পাকিস্তান দলকে আগে ব্যাটিং করতে হবে। আর টস হেরে বোলিং পেলে কোনো সম্ভাবনাই থাকবে না। কোনো বল হওয়ার আগেই বাদ পড়বে তারা!

আগে ব্যাটিং করলেও পাকিস্তানকে জিততে হবে রেকর্ড ব্যবধানে। তারা যদি স্কোরবোর্ডে ৩৫০ রান তোলে, তাহলে জিততে হবে ৩১১ রানে। ৪০০ রান তুললে ৩১৬ রানে অথবা ৪৫০ রান তুললে ৩২১ রানে জিততে হবে তাদের।

এমন কিছু ঘটার সম্ভাবনা খুবই ক্ষীণ। সে কারণে বিশ্বকাপ থেকে পাকিস্তানের বিদায় নিশ্চিত হয়ে গেছে বলে মনে করছেন সাবেক পাকিস্তানী ক্রিকেটার মোহাম্মদ ইউসুফ। গতকাল স্থানীয় এক টেলিভিশন চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানান, অতিপ্রাকৃত কোনো কিছু ঘটলেই কেবল পাকিস্তানের সেমিফাইনালে খেলা সম্ভব।

ঠাট্টা করে ইউসুফ বলেন, ‘সন্দেহ নেই, পাকিস্তান বাদ পড়ে গেছে। কিন্তু যদি বাংলাদেশ দলের ওপর বজ্রপাত হয় আর তারা খেলতে না পারে অথবা তারা হঠাৎ করে আনফিট হয়ে পড়ে অথবা আমাদেরকে ১ ওভারে ১০ রানের লক্ষ্য তাড়া করতে হয়। এমন কিছু ঘটলে আমরা সেমিফাইনালে উঠে যাব।’

তার মতে, কোনো ভুয়া দলের বিপক্ষে খেলা হলেও এই সমীকরণ মেলানো প্রায় অসম্ভব।

মন্তব্য: