সাউদাম্পটনে শুক্রবার (১৪ জুন) মুখোমুখি হচ্ছে স্বাগতিক ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। যে লড়াইয়ে দু’দলেরই প্রধান অস্ত্র গতি। বাংলাদেশ সময় বেলা সাড়ে ৩টায় মাঠে গড়াবে ম্যাচটি।

এই বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে দ্রুতগতির (১৫৪ কিলোমিটার) বলটি করেছেন উড। গোড়ালির চোটের কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ইংল্যান্ডের পেসার মার্ক উডের খেলা নিয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে।

গত শনিবার বাংলাদেশের বিপক্ষে ম্যাচে বাঁ গোড়ালিতে অস্বস্তি অনুভব করেন তিনি। উড খেলতে না পারলে সেটা ইংল্যান্ডের জন্য বড় ধাক্কাই হবে। আর তিনি না খেলতে পারলে তার জায়গায় খেলতে পারেন মঈন আলী।

ফেব্রুয়ারিতে দুই দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজটি ২-২ ব্যবধানে শেষ হয়েছিল। একটি ম্যাচ বৃষ্টিতে পরিত্যক্ত হয়। ক্যারিবিয়ান দ্বীপে অনুষ্ঠিত ঐ সিরিজে উইন্ডিজ তারকা ক্রিস গেইলের অসাধারণ পারফরমেন্স এখনো ভুলে যায়নি ইংলিশরা। চার ইনিংসে বিধ্বংসী ব্যাটিংয়ের সাহায্যে ‘ইউনিভার্সাল বস’ ৩৮টি ওভার বাউন্ডারির সহায়তায় সর্বমোট ৪২৪ রান সংগ্রহ করেছিলেন।

ইংল্যান্ডও তাদের ইন-ফর্ম ব্যাটসম্যান জোস বাটলারের ফিটনেস নিয়ে শঙ্কায় রয়েছে। বাংলাদেশের বিপক্ষে বাটলার কোমরের ডান পাশের পেশীতে আঘাত পেয়েছিলেন। আঘাতের পর জনি বেয়ারস্টোর কাছে উইকেটরক্ষকের দায়িত্ব ছেড়ে দিয়েছিলেন বাটলার।এবারের বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে থাকা বাটলারের ব্যাট থেকে এ পর্যন্ত তিন ইনিংসে এসেছে যথাক্রমে ১৮, ১০৩ ও ৬৪ রান। শেষ পর্যন্ত বাটলার তার ফিটনেস প্রমান ব্যর্থ হলে হ্যাম্পশায়ারের জেমস ভিন্স অতিরিক্ত একজন ব্যাটসম্যান হিসেবে দলে জায়গা করে নিবেন।

বিশ্বকাপে ইংল্যান্ড এখন পর্যন্ত তিনটি ম্যাচ খেলে দুটি জিতেছে এবং একটি হেরেছে। সেমিফাইনালে খেলার জন্য শুক্রবারের ম্যাচে জয় পাওয়া দুই দলের জন্যই বেশ গুরুত্বপূর্ণ।

মন্তব্য: