নিজেদের তৃতীয় ম্যাচে জিম্বাবুয়েকে ৩৯ রানে হারিয়ে ত্রিদেশীয় সিরিজে ফাইনাল নিশ্চত করলো বাংলাদেশ দল। প্রথমে ব্যাট করে তাদের করা ১৭৫ রানের জবাবে সবকটি উইকেট হারিয়ে ১৩৬ রান সংগ্রহ করতে পেরেছে জিম্বাবুয়ে।

বাংলাদেশর দেওয়া বড় রান তাড়া করতে নেমে শুরুতেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে তারা। ৮ রান তুলতেই ফিরে যায় তিন ব্যাটসম্যান। সাইফ, সাকিব ও শফিউল যথাক্রমে টেলর (০), চাকাভা (০) ও শেন উইলিয়ামের (২) উইকেট তুল নেন।

জিম্বাবুয়েকে এই অবস্থা থেকে টেনে তোলার চেষ্টা করেন মাসাকাদজা ও মুতুবামি। তবে চতুর্থ উইকেটে তারা ২৭ রান যোগ করার পর প্রথম ওভারেই মুতুবামিকে ১১ রানে ফিরিয়ে অভিষেক উইকেট তুলে নেন লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব। নিজের পরের ওভারেই মাসাকাদজাকে ব্যক্তিগত ২৫ রানে নিজের দ্বিতীয় উইকেটে শিকার করেন। অভিষেক ম্যাচে ৪ ওভার বল করে ১৮ রানে ২টি উইকেট নেন তিনি।

এক পর্যায়ে ৬৬ রান ষষ্ঠ উইকেট হারিয়ে ফেলে জিম্বাবুয়ে। এ সময় সপ্তম উইকেটে জার্ভিস ও রিচমন্ড মুতুমবামি ৫৮ রানের জুটি গড়ে দলের স্কোর সম্মনীয় জায়গায় পৌঁছে দেয়। মুতুমবামি ৩০ বল থেকে ৪টি চার ও ৩টি ছক্কায় হাফ সেঞ্চুরি পূরণের পর ব্যক্তিগত ৫২ রানে শফিউলের তৃতীয় শিকারে পরিণত হন।

এছাড়া জার্ভিস ২০ বল থেকে ২৭ রান করে মুস্তাফিজের বলে আউট হন। ২০তম ওভারের শেষ বলে আইলেকে আউট করে জীবাম্বাবুয়ে ১৩৬ রানে গুটিয়ে দেয় বাংলাদেশ।

বাংলাদেশি বোলারদের মধ্যে বিপ্লব ১৮ রানে ২টি উইকেট নিয়ে নজর কেড়েছেন। শফিউল ৩৬ রান দিয়ে নেন ৩টি উইকেট। এছাড়া সাকিব ২৮ ও সাইফ ১৪ রানে ১টি করে উইকেট নেন। মুস্তাফিজ ৩৮ রানে নেন ২টি উইকেট।

মন্তব্য: