চলমান কোপা আমেরিকায় দুর্দান্ত ফর্মে রয়েছে স্বাগতিক ব্রাজিল। উদ্বোধনী ম্যাচে বলিভিয়াকে ৩-০ ব্যাবধানে হারিয়ে কোপা আমেরিকার মিশন শুরু করে নেইমারবিহীন ব্রাজিল। কিন্তু পরের ম্যাচে ভেনিজুয়েলার বিপক্ষে গোলশূন্য ড্র করে সমালোচনার মুখে পড়ে তারা। তবে গ্রুপ পর্বের শেষ ম্যাচে ৫-০ গোলে পেরুকে বিধ্বস্ত করে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কোয়ার্টার ফাইনালের টিকিট পায় ব্রাজিল।

আজ ভোরে শেষ চারের লড়াইয়ে পোর্তো আলেগ্রির অ্যারেনা দো গ্রেমিওতে বাংলাদেশ সময় ভোর সাড়ে ৬ টায় প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নামছে সেলেসাওরা। বেইন স্পোর্টস ও পিপিটিভি ম্যাচটি সরাসরি সম্প্রচার করবে।

ইনজুরির কারণে দলের প্রাণভ্রমরা নেইমার দলে না থাকলেও ফ্রান্স বিশ্বকাপের পরে টানা ১৩ ম্যাচ অপরাজিত ব্রাজিল ফেভারিটের তকমা নিয়েই মাঠে নামবে।

কিন্তু কোপা আমেরিকার অতীত পরিসংখ্যান বলছে ব্রাজিলের চেয়ে অনেকটাই এগিয়ে আছে প্যারাগুয়ে। যদিও ২০১৬ আসরে ব্রাজিল ও প্যারাগুয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় নেয় তবে ২০১১ ও ২০১৫ আসরে কোয়ার্টার ফাইনালে মুখোমুখি হয়ে দুই আসরেই প্যারাগুয়ের কাছে হেরে কোপা আমেরিকা থেকে বাদ পড়ে ব্রাজিল।

অতীত জয় প্যারাগুয়েকে বাড়তি অনুপ্রেরণা দিতে পারে তবে শেষ ১১ আন্তর্জাতিক ম্যাচে প্যারাগুয়ের মাত্র এক জয় দুর্বলতা হিসেবে কাজে লাগাতে পারে পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল।

মন্তব্য: