27.5 C
New York
Wednesday, July 6, 2022

Buy now

‘সমকামী’ বিতর্কে আইসিসির নিষেধাজ্ঞার শিকার এবার গ্যাব্রিয়েল

ক্রিকেট মাঠে আবাবো ফিরে আসল বিতর্কিত মন্তব্য। কিছুদিন আগে বর্ণবিদ্বেষী মন্তব্য করে নিষিদ্ধ হয়েছিলেনর পাকিস্তানি অধিনায়ক সরফরাজ খান। এবার বিতর্কিত মন্তব্যের জেরে নিষিদ্ধ হলেন শেনন গ্যাব্রিয়েল। তাকে ৪টি ওয়ানডের জন্য নির্বাসিত করল আইসিসি।

ঘটনার সূত্রপাত সেন্ট লুসিয়ায় ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় টেস্টের তৃতীয় দিনে। ইংরেজ অধিনায়ক জো রুটকে লক্ষ্য করে ‘অনুপযুক্ত’ মন্তব্য করেছিলেন গ্যাব্রিয়েল। ইংরেজ অধিনায়ক জো রুটের পাল্টা মন্তব্য স্টাম্প স্পিকারে ধরা পড়ে। রুট বলেছিলেন, ‘একে অপমান হিসেবে ব্যবহার কোরো না। সমকামী হওয়া অপরাধ নয়।’

পরবর্তীতে রুটের কাছে প্রশ্ন করা হয়েছিল গ্যাব্রিয়েল তাকে খেলার মাঠে কি বলেছিল। খেলা শেষে এই প্রশ্নের ব্যাখ্যা করতে রাজি হননি রুটও। ধারণা করা হচ্ছে তিনি ‘সমকাম-বিদ্বেষী’ বা ‘হোমোফোবিক’ কিছু মন্তব্য করেছিলেন।

যা আইসিসির নিয়ম-নীতির পরিপন্থী। তবে আইসিসির কাছে গ্যাব্রিয়েল তাঁর অপরাধ স্বীকার করে নিয়েছেন বলে জানা গিয়েছে। ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন হোল্ডার জানিয়েছেন, এই ঘটনার জন্য গ্যব্রিয়েল অনুতপ্ত।

গত দুই বছরে এই নিয়ে গ্যাব্রিয়েলের ডিমেরিট পয়েন্ট দাঁড়াল আটটি, যা রূপ নিয়েছে চারটি সাসপেনশন পয়েন্টে। যার শাস্তি দুটি টেস্ট কিংবা চারটি ওয়ানডে বা টি-টোয়েন্টিতে নিষেধাজ্ঞা।সেই সঙ্গে তাঁকে ম্যাচ ফি-র ৭৫ শতাংশ জরিমানাও দিতে হবে।

আইসিসি যে আইনে তাঁকে শাস্তি দিয়েছে, তা কোনও খেলোয়াড়, সাপোর্ট স্টাফ, আম্পায়ার বা ম্যাচ রেফারিকে ব্যাক্তি-স্তরে আক্রমণ করলে প্রযুক্ত হয়।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,378FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles