শনিবার (৬ জুলাই) বিশ্বকাপের গ্রুপ পর্বের লড়াই শেষ হতে যাচ্ছে। তবে এর মধ্যেই ২০১৯ বিশ্বকাপের চার সেমিফাইনালিস্ট পেয়ে গেছি আমরা। তারা হলো ভারত, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও ইংল্যান্ড। কিন্তু কোন দল কোন দলের বিপক্ষে সেমিফাইনালে লড়াই করবে সেটি এখনো ঠিক হয়নি।

আজ লিডসে ভারতের বিপক্ষে শ্রীলঙ্কা ও অন্য একটি ভেন্যুতে অস্ট্রেলিয়ার বিপক্ষে আফ্রিকা লড়াই করবে। এই দুইটি ম্যাচের উপর নির্ভর করছে নক-আউট পর্বে কে কার প্রতিপক্ষ হবে। চলুন দেখে নিই আজকের ম্যাচ দুটিতে ভারত ও অস্ট্রেলিয়ার জয় পরাজয়ের উপর কি নির্ভর করছে।

বর্তমানে ৮ ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে লিগের শেষ ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে খেলতে নেমেছে ভারত৷ সমসংখ্যক ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে সন্ধ্যায় ম্যানচেস্টারে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে লিগের শেষ ম্যাচ খেলতে নামছে অস্ট্রেলিয়া৷ প্রোটিয়াদের কাছে অস্ট্রেলিয়া হারলে আর বিরাটরা ‘লঙ্কা জয়’ করলে এক নম্বরে লিগ শেষ করবে৷ সেক্ষেত্রে সেমিফেইনালে ভারতের প্রতিপক্ষ হবে নিউজিল্যান্ড৷ আর অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড।

আর শ্রীলঙ্কার কাছে আজ ভারত হারলে দু’ নম্বরে লিগ শেষ করে সেমিফাইনালে টেবিলের তৃতীয় স্থানে থাকা ইংল্যান্ডের বিরুদ্ধে খেলতে হবে কোহলিদের৷ আর অস্ট্রেলিয়া খেলবে নিউজিল্যান্ডের বিপক্ষে।

১২ পয়েন্ট নিয়ে তিন নম্বরে লিগ শেষ করেছে ইংল্যান্ড। আর ১১ পয়েন্ট নিয়ে পযেন্ট টেবিলের চতুর্থ স্থানে থেকে গ্রুপ পর্ব শেষ করেছে নিউজিল্যান্ড। নিয়ম অনুসারে টেবিল টপারের সঙ্গে লড়াই করবে টেবিলের চতুর্থ দল। আর দ্বিতীয় ও তৃতীয় দল লড়াই করবে একে অপরের বিপক্ষে।

মন্তব্য: