9 C
New York
Saturday, April 27, 2024

Buy now

খেলোয়াড় থেকে আম্পায়ার যৌনতার ছড়াছড়ি ক্রিকেটে!

ম্প্রতি অস্ট্রেলিয়া ক্রিকেট দলের অধিনায়ক টিম পেইনের ২০১৭ সালের করা একটি যৌন কেলেঙ্কারির ঘটনা প্রকাশ্যে আসে। তাড়পরই তিনি অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

ঘটনাটি হচ্ছে ২০১৭ সালের ক্রিকেট অস্ট্রেলিয়ার এক নারী কর্মীকে অশ্লীল ছবি ও ম্যাসেজ পাঠিয়েছিলেন তিনি। ওই নারীর অভিযোগের পর ক্রিকেট অস্ট্রেলিয়া তদন্ত করে। তারপর থেকে ব্যাপারটি সংশ্লিষ্ট প্রায় সব মহল থেকে ধামাচাপা দেওয়ার চেষ্টা করা হয়। প্রায় সাড়ে ৩ বছর পরে বিষয়টি জানাজানি হয়ে যাচ্ছে দেখে পদত্যাগ করেন পেইন।

pain_bdsportsnews

তবে ক্রিকেটে যৌন কেলেঙ্কারির ঘটনা এই প্রথম ঘটেছে তা কিন্তু নয়। এর আগেও বহু নামী-দামী ক্রিকেটার এরকম ঘটনার সাথে জড়িয়েছেন। চলুন এক নজরে দেখে নেই কিছু ঘটনা-

শেন ওয়ার্ন : যৌন কেলেঙ্কারির ঘটনার তালিকায় শীর্ষে আছেন তিনি। ব্রিটিশ নার্স ডনা রাইট থেকে শুরু করে ২০০৬ সালে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে হ্যাম্পশায়ার-মিডলসেক্স ম্যাচের আগের দিন দুই মডেলের সঙ্গে যৌনতা, একাধিক বিয়েবহির্ভূত সম্পর্ক, ২০১১ সালে আইপিএল-এ স্টেডিয়ামে প্রকাশ্যে তৎকালীন বান্ধবী এলিজাবেথ হারলেকে চুম্বন, কোন কিছু থেকেই বাদ পড়েননি তিনি।

ক্রিস গেইল: ওয়ার্নের সঙ্গে যিনি পাল্লা দিতে পারেন, ওয়েস্ট ইন্ডিজের ব্যাটার ক্রিস গেইল। মাঠে যেরকম ঝড় তোলেন, মাঠের বাইরেও কম নয়। ২০১২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে শ্রীলঙ্কার হোটেলের ঘরে তিন ব্রিটিশ নারীর সঙ্গে তাকে দেখা যায়। ওয়েস্ট ইন্ডিজ দলের দেহরক্ষী পুলিশ ডেকে তিন নারীকে তাদের হাতে তুলে দেন। গেইল বেঁচে যান। টেলিভিশনে সাক্ষাৎকার দিতে গিয়ে অস্ট্রেলীয় উপস্থাপক মেল ম্যাকললিনকে প্রকাশ্যেই ঘুরতে যাওয়ার প্রস্তাব দেন। কিছু অশালীন মন্তব্যও করেন। আরো এক নারী সাংবাদিক শার্লট এডওয়ার্ডসের সঙ্গেও একই কীর্তি করেন গেইল।

ইয়ান বোথাম: ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার ইয়ান বোথামের বিরুদ্ধে অভিযোগ ওঠে, তিনি এক অস্ট্রেলীয় পরিচারিকার সঙ্গে যৌন সম্পর্কে লিপ্ত হয়েছেন। মিস বার্বাডো়জ লিনডি ফিল্ডের সঙ্গেও বোথামের যৌন কেলেঙ্কারি প্রকাশ্যে আসে।

কেভিন পিটারসেন: টেলিভিশন শো ‘বিগ ব্রাদার’-এর তারকা ভ্যানেসা নিমো অভিযোগ করেন ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটার কেভিন পিটারসেন তাকে ব্যবহার করেছেন। মনে করা হয়, পিটারসেনের সঙ্গে সম্পর্ক ভেঙে যাওয়ার পরে রাগে নিমো এই অভিযোগ করেন।

শহীদ আফ্রিদি: নারী মহলে শহীদ আফ্রিদির জনপ্রিয়তার কথা কারোরই অজানা নয়। একবার সিঙ্গাপুরে একটি প্রতিযোগিতায় খেলতে পাকিস্তান দলের সঙ্গে রওনা হওয়ার আগে করাচির একটি হোটেলে বেশ কয়েকজন নারীর সঙ্গে পাওয়া যায় আফ্রিদিকে। সঙ্গে ছিলেন পাকিস্তানের আরও দুই ক্রিকেটার হাসান রাজা এবং আতিক-উজ-জামান। তিনজনকেই পরের চ্যাম্পিয়ন্স ট্রফির দল থেকে বাদ দেওয়া হয়।

আন্দ্রে নেল: লাটভিয়ার মডেল জেলিনা কুলতিয়াসোভার সঙ্গে অবৈধ সম্পর্কে জড়ান দক্ষিণ আফ্রিকার ফাস্ট বোলার আন্দ্রে নেল। কিন্তু তিনি যে বিবাহিত, তা তাকে জানাননি। মহিলা নিজেই এই তথ্য খুঁজে বের করে নেলের সঙ্গে সম্পর্কের কথা ফাঁস করে দেন।

ওয়েস্টইন্ডিজ: ২০০৫ সালে পুরো ওয়েস্ট ইন্ডিজ দলের বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ ওঠে। সেবার অস্ট্রেলিয়া সফরে ৬টির মধ্যে ৫টি ম্যাচে হারতে হয় ওয়েস্ট ইন্ডিজকে। দলের স্পনসর ‘ডিজিসেল’ রেগে আগুন হয়ে যায়। তাদের কর্তা হোটেলে ক্রিকেটারদের যৌন সম্পর্কের কথা ফাঁস করেন।

শুধু ক্রিকেটাররাই নন, বাদ যাননি আম্পায়ারও। পাকিস্তানের আম্পায়ার আসাদ রউফের বিরুদ্ধে বিয়ের প্রতিশ্রুতি দিয়ে যৌন সম্পর্কে লিপ্ত হওয়ার অভিযোগ ওঠে। ২১ বছরের এক ভারতীয় মডেল লিনা কপুর এই অভিযোগ করেন। দুজনের একাধিক ছবিও প্রকাশ্যে আসে।

তথ্যসূত্র: আনন্দবাজার, ছবি: ইন্টারনেট।

Related Articles

Leave a reply

Please enter your comment!
Please enter your name here

Stay Connected

0FansLike
3,913FollowersFollow
0SubscribersSubscribe
- Advertisement -spot_img

Latest Articles