বর্তমান সময়ের সেরা ফুটবলারদের মধ্যে অন্যতম পর্তুগিজ তরকা ক্রিষ্টিয়ানো রোনালদো। ৩৪ বছর বয়সেও ফুটবল মাঠ সমানতালে মাতিয়ে যাচ্ছেন। নিজের অবসর প্রশ্নে জানালেন হতে পারে ২০২০ সালেই ফুটবলকে বিদায় জানাতে পারেন তিনি।

গেলো মৌসুমেই রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে পাড়ি জমান রোনালদো। তবে লা লিগার মতো ‘সিরি আ’তেও নিজেকে মানিয়ে নিতো কোনো সমস্যা হয়নি রোনালদোর। মৌসুমেও সবমিলিয়ে ৪৩ ম্যাচে ২৮ গোল করেছেন। একই সঙ্গে ‘সিরি আ’জয়ের বড় অবদান রেখেছিলেন তিনি।

রোনালদোর এমন জাদুকারী ফর্মের কারণে ভক্তরা প্রিয় তারকার অবসরের কথা ভাবতেই পারেন না। তবে সবকিছুই একদিন শেষ আছে সেটা রোনালদো নিজেও জানেন। তা সত্বেও নিজের অবসর নিয়ে ভাবতে চান না তিনি। খেলাটাকে উপভোগ করে যেতে চান।

মঙ্গলবার (২১ আগস্ট) পর্তুগিজ টেলিভিশন চ্যানেল ‘টিভিআই’কে দেওয়া এক সাক্ষাৎকারে রোনালদো বলেন, ‘আমি এটা (অবসর) নিয়ে ভাবি না। হয়ত আগামী বছরই আমার ক্যারিয়ার শেষ করতে পারি…কিন্তু আমি ৪০ কিংবা ৪১ বছর বয়স পর্যন্তও চালিয়ে যেতে পারি। আমি জানি না। আমি প্রতিটি মুহূর্ত উপভোগ করতে চাই। এটা দারুণ উপহার এবং এটাকে উপভোগ করা জারি রাখতে চাই।’

রোনালদো তার ফুটবল ক্যারিয়ারে পাঁচটি চ্যাম্পিয়নস লিগ শিরোপা (৪টি রিয়াল আর ১টি ম্যানইউ’র হয়ে), ৩টি প্রিমিয়ার লিগ শিরোপা, ২টি লা লিগা ও ১টি সিরি আ’র শিরোপা জিতেছেন।

নিজের অর্জিত একাধিক রেকর্ডের প্রসঙ্গ তুলে রোনালদো নিজেই বলেন, ‘আমার মতো এর রেকর্ড অন্য কোনো ফুটবলারের আছে কি? আমি মনে করি না আমার চেয়ে বেশি রেকর্ডের মালিক আর কেউ আছে।’

মন্তব্য: